মোবাইল ও কম্পিউটারে জুম অ্যাপ কিভাবে ডাউনলোড করব

অনলাইনে বিভিন্ন ভার্চুয়াল মিটিং ও ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করার জন্য জুম সেরা অ্যাপ। মূলত বর্তমান সময়ে জুম অ্যাপটা ব্যবহার করার প্রয়োজনীয়তা অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। আপনি যদি কিভাবে জুম অ্যাপ কিভাবে ডাউনলোড করব বা ইনস্টল করতে হয়? সে বিষয়ে জানতে চান, তাহলে অবশ্যই আজকের লেখাটি আপনি পড়তে পারেন। এখানে আমরা আপনাকে শিখাবো কিভাবে আপনি জুম অ্যাপ ডাউনলোড করবেন? এবং ডাউনলোড করার পর অ্যাপটা আপনার মোবাইল ফোনে অথবা কম্পিউটারে কিভাবে ব্যবহার করবেন? অনেকেই অ্যাপ কিভাবে ডাউনলোড করতে হয়? সে বিষয়ে জানেন না। তাদের অবশ্যই জুম অ্যাপ কিভাবে ডাউনলোড করতে হয়? তা জানা উচিত।

আপনি সোর্স থেকে জুম অ্যাপটি ডাউনলোড করতে পারেন। এই দুই সোর্স ছাড়া যদি অন্য কোনো ধরনের ভিন্ন ওয়েবসাইট থেকে অ্যাপটি ডাউনলোড করেন। এক্ষেত্রে বিভিন্ন সমস্যার সম্মুখীন হবেন। আপনি যদি থার্ডপার্টি বিভিন্ন কোম্পানির ওয়েবসাইট থেকে এই অ্যাপসটি ইন্সটল করে থাকেন। এক্ষেত্রে অ্যাপটিতে বিভিন্ন রকমের ভাইরাস থাকার সম্ভাবনা রয়েছে। অনেক সময় আপনার কম্পিউটার অথবা মোবাইল ফোনকে হ্যাক করতে পারে এসব ভাইরাস।

সুতরাং আপনি যদি এই ধরনের সমস্যা গুলো থেকে বাঁচতে চান, তাহলে অবশ্যই আপনাকে জুমের অফিসিয়াল ওয়েবসাইট থেকে অথবা সরাসরি গুগল প্লে স্টোর থেকে অ্যাপসটি ডাউনলোড করতে হবে। যদি প্লে স্টোর থেকে অ্যাপসটি ইন্সটল করেন। সেক্ষেত্রে এই অ্যাপসটি খুব সহজেই আপনার এন্ড্রয়েড মোবাইলে ইন্সটল হয়ে যাবে। যদি কম্পিউটারে আপনি এই অ্যাপটি ইনস্টল করতে চান, প্রথমেই অ্যাপটি ডাউনলোড করতে হবে। ডাউনলোড করার পর জুম অ্যাপের ডাউনলোড করা ফাইলটি আপনার কম্পিউটারে ইন্সটল করতে হবে।

মোবাইলে জুম অ্যাপ কিভাবে ডাউনলোড করব

অনেকেই গুগলে সার্চ করেন, মোবাইল ফোনে জুম অ্যাপ কিভাবে ডাউনলোড করব? যারা মোবাইলের মধ্যে জুম অ্যাপটি ডাউনলোড করতে চাচ্ছেন, তাদের জন্য আমরা এখানে গাইডলাইন শেয়ার করতে যাচ্ছি। মোবাইলে ডাউনলোড করা দেখানোর পর। পরবর্তীতে দেখাবো, আপনি কম্পিউটারের মধ্যে কিভাবে আপনার জুম অ্যাপটি ডাউনলোড করবেন? আশা করছি, এই গাইডলাইন ব্লগ পোস্ট আপনাকে অবশ্যই সাহায্য করবে। আপনার ব্যবসায়িক বিভিন্ন পরিকল্পনাগুলো বা ব্যবসায়িক মিটিংগুলো এবং যে সকল ভার্চুয়াল মিটিং রয়েছে। সেগুলো আপনি অনলাইনে কিভাবে সম্পাদন করবেন? তা শিখতে পারবেন।

Advertisement

নিচে যুক্ত করা ছবি গুলো অনুসরন করুন। এখানে আমরা 1,2 এভাবে সিরিয়াল অনুযায়ী আপনাদেরকে বোঝার চেষ্টা করেছি। ছবিগুলোতে যেভাবে দেখানো হয়েছে, সেভাবে আপনারা কাজ করলে আপনার স্মার্টফোনের মধ্যে অ্যাপটি খুব সহজেই ইন্সটল করতে পারবেন। এটি আপনার ভার্চুয়াল মিটিং এর জন্য মোবাইলে ব্যবহার করলে সবচেয়ে বেশি লাভবান হতে পারবেন। কারণ, আপনি যেকোনো জায়গা থেকে স্মার্টফোনের মাধ্যমে আপনার প্রয়োজনে যেকোনো মিটিং এ জয়েন করতে পারবেন।

প্রয়োজনীয় মিটিংগুলোতে জয়েন করার জন্য, প্রথমে আপনাকে জুম অ্যাপ প্লে স্টোর থেকে ডাউনলোড করতে হবে অথবা ইন্সটল করতে হবে।

ইন্সটল করার জন্য আপনাকে প্রথমে প্লে স্টোরে যেতে হবে।

প্লে স্টোরে যাওয়ার পর আপনাকে এখানে সার্চ করতে হবে Zoom App লিখে।

Zoom cloud meeting app জুম অ্যাপ কিভাবে ডাউনলোড করব
জুম অ্যাপ কিভাবে ডাউনলোড করব

এবার আপনি ছবিতে দেখানো নিয়ম অনুযায়ী জুম এপটি পেয়ে যাবেন। এখন অ্যাপটি আপনাকে আপনার স্মার্টফোনে ইন্সটল করতে হবে। ইন্সটল করার জন্য ইনস্টল বাটনে ক্লিক করতে হবে। ইন্টারনেট ভালো থাকলে খুব দ্রুতই এই সফটওয়্যারটি আপনার স্মার্টফোনে ইন্সটল হয়ে যাবে। ইন্সটল হওয়ার পর আপনাকে এই অ্যাপটি ওপেন করতে হবে। অ্যাপসটার ইনস্টলেশন পরিপূর্ণ সম্পন্ন হলে, আপনার স্মার্টফোনে দেখা যাবে। স্মার্টফোন থেকে অ্যাপটা ওপেন করার পর যেকোন ইমেইল অথবা ফোন নাম্বার ব্যবহার করে এটি ব্যবহার করতে পারবেন।

Advertisement

এটাতে আপনি আপনার প্রয়োজনীয় সকল ধরনের অনলাইন মিটিংগুলো ম্যানেজ করতে পারবেন। পরবর্তীতে লেখবো কিভাবে এই অ্যাপটি আপনার স্মার্টফোনে সহজে ব্যবহার করতে পারবেন? তা নিয়ে। যেহেতু আমরা এইখানে আপনাদেরকে শুধুমাত্র কিভাবে জুম অ্যাপটি ডাউনলোড করতে হয়? সেই বিষয়ে বুঝাচ্ছি। সেহেতু আমরা এখানে আপনাদের কে কিভাবে জুম স্মার্টফোনের ব্যবহার করতে হয়? সে বিষয়ে পরবর্তীতে যদি আপনার আগ্রহ প্রকাশ করেন, তাহলে আমরা আপনাদের জন্য আরেকটি নতুন জুম সম্পর্কে আর্টিকেল লেখার চেষ্টা করব। যেখানে আপনাদেরকে শেখাবো, কিভাবে আপনারা এই অ্যাপটি স্মার্টফোনে ব্যবহার করতে পারেন?

কম্পিউটার বা ল্যাপটপে কিভাবে ডাউনলোড করবেন?

যারা জানতে চান কম্পিউটার বা ল্যাপটপে জুম অ্যাপ কিভাবে ডাউনলোড করব? তাদের জন্য এখানে কম্পিউটার অথবা ল্যাপটপের মধ্যে কিভাবে জুম অ্যাপটি ডাউনলোড করার পর ইন্সটল করবেন? সেটা দেখানো হয়েছে। এ কাজটি করার জন্য প্রথমে আপনাকে https://zoom.us/download ওয়েবসাইটের মধ্যে ভিজিট করতে হবে। এই ওয়েবসাইটে ভিজিট করার পর এখানে আপনার কম্পিউটারের সাথে যাথাযথ্য ভার্সনের অ্যাপ ডাউনলোড করার অপশনটা দেখতে পাবেন।

এখানে আপনার ল্যাপটপের জন্য উপযুক্ত ফাইলটি ডাউনলোড করতে হবে। চাইলে অ্যাপটি স্মার্টফোন অথবা আপনার কম্পিউটার অথবা অ্যাপল এর জন্য ডাউনলোড করতে পারেন। সাধারণত অ্যাপল ভার্সনের যেই ডিভাইস গুলো রয়েছে। সেগুলোর জন্য কিন্তু ভিন্ন ভার্সনের সফটওয়্যার রয়েছে। এজন্য আপনি আপনার অ্যাপল ডিভাইসের জন্য অ্যাপলের অ্যাপটি ডাউনলোড করবেন। যদি আপনার কম্পিউটার থাকে, সে ক্ষেত্রে আপনি microsoft-এর জন্য যেটা উপযুক্ত সেটি ডাউনলোড করবেন।

Zoom cloud meeting app জুম অ্যাপ
জুম অ্যাপ

মোবাইল ফোনে কিভাবে আপনি এই অ্যাপটি ইনস্টল করবেন? সেই বিষয়টি আমরা ইতিমধ্যে আপনাদেরকে দেখিয়েছি। সুতরাং এই বিষয় নিয়ে আপনাদের চিন্তা করার কোনো বিষয় নেই। এখন আমরা আমাদের কম্পিউটার অথবা ল্যাপটপ এর মধ্যে এই অ্যাপটা ডাউনলোড করব। ডাউনলোড করার পর ফাইলটি যে জায়গায় আমরা সেভ করব। সেখান থেকে ফাইলটি ইনস্টল করবো। একটা কম্পিউটারে যেভাবে আমরা সফটওয়্যার ইন্সটল করে থাকি। ঠিক একইভাবে এই ফাইলটা আমরা ইন্সটল করব।

Advertisement

তখন আমরা অ্যাপটি আমাদের কম্পিউটার অথবা ল্যাপটপ এর মধ্যে খুব সহজে ইনস্টল করতে পারবো। কম্পিউটারের মধ্যে কিভাবে জুম অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করবেন? তা আপনাদের বুঝানো হয়েছে। এভাবে কোনো সমস্যা হবেনা। যদি এই অ্যাপটি ব্যবহার করতে কম্পিউটার বা ল্যাপটপের মধ্যে কোনো ধরনের সমস্যা হয়, তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আমরা সে বিষয়ে আপনাদেরকে যথেষ্ট সহযোগিতা করার চেষ্টা করব।

জুম অ্যাপ কিভাবে ডাউনলোড করব

Advertisement

বিডি ব্লগের প্রিয় পাঠকরা, আমরা পরবর্তীতে চেষ্টা করব জুম অ্যাপ নিয়ে আরও দুটি আর্টিকেল আপনাদের জন্য লিখতে। আর্টিকেলগুলোতে আপনাদেরকে জুম অ্যাপ ব্যবহারের যথেষ্ট জ্ঞান দেওয়ার মাধ্যমে জুম অ্যাপ এর বিষয়ে এক্সপার্ট করে তুলবে। আপনার ব্যবসায়িক সকল যতগুলো মিটিং এবং আপনার আত্মীয়-স্বজন বা কাছের মানুষের সাথে যেন আপনি ঘরে বসেই সরাসরি মিটিং করার মাধ্যমে তাদের সাথে যোগাযোগ করতে পারেন।

সে বিষয়টি আপনাদেরকে শিখানোর জন্য আমরা জুম অ্যাপ কে অনেক বেশি প্রাধান্য দিচ্ছি। কিভাবে আপনারা অ্যাপটি ব্যবহার করে এখান থেকে লাভবান হতে পারবেন? সে বিষয়টি নিয়ে আপনাদেরকে শেখাবো। যদি আপনারা এই বিষয়ে আরও বিস্তারিত শিখার জন্য আগ্রহী হয়ে থাকেন, আমাদেরকে কমেন্ট করতে পারেন। আপনাদের কমেন্ট আমাদের জন্য গুরুত্বপূর্ণ। যদি আপনাদের আগ্রহ থাকে, আমরা আরো ভালো ভালো আর্টিকেল তৈরি করার জন্য অনুপ্রাণিত হব।

আপনাদের অনুপ্রেরণা আমাদের জন্য অনেক বড় পাওয়া। যদি আপনারা অনুপ্রাণিত করেন, তাহলে আমরা আপনাদের জন্য কোয়ালিটি আর্টিকেল লিখতে সক্ষম হব। আমাদের সফলতা আসবে আপনাদের সাহায্য করার মাধ্যমে। এই বিডি ব্লগ ওয়েবসাইটে এগিয়ে নিতে পারব আপনাদের মাধ্যমে। আপনাদের সব সময় আমরা মূল্যায়ন করে থাকি।

Advertisement
bdbloq site icom

একজন ইলেক্ট্রিক্যাল বিষয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার হিসেবে সবসময় টেকনোলজি কে অগ্রাধিকার দিতে ভালোবাসি। প্রযুক্তির সাথে এগিয়ে যেতে ও নিজেকে সবসময় আপডেট রাখার জন্য নিয়মিত প্রযুক্তিগত জ্ঞান নিজে অর্জনের পাশাপাশি অন্যদের সাথে শেয়ার করাতে ভালো লাগে। সময় পেলে প্রযুক্তি, ব্যবসা, মার্কেটিং বিষয়ে লিখতে চেষ্টা করি। পেশা যাই হোক, তা হতে লাভবান হতে চাইলে ব্যবসা ও মার্কেটিং জ্ঞান আবশ্যক।

বাক্সে আপনার মতামত লিখে জানান