ইউটিউব ভিডিও ডাউনলোড সফটওয়্যার | ইউটিউব ডাউনলোড | ইউটিউব অ্যাপস ডাউনলোড

আপনি যদি ইউটিউবে ভিডিও দেখে থাকেন, তাহলে অনেক সময় এমন কিছু ভিডিও দেখেছেন। যে ভিডিওগুলো আপনার পছন্দ হয়েছে এবং সেই ইউটিউব ভিডিও ডাউনলোড করে রাখতে চাচ্ছেন। YouTube Download পলিসি অনুযায়ী ইউ-টিউব থেকে কোন কনটেন্ট ডাউন-লোড করা সম্পূর্ণ নিষেধ। এখানে আপনি আনলিমিটেড যেকোনো ধরনের ভিডিও সম্পূর্ণ ফ্রিতে দেখতে পারবেন।

শুধুমাত্র ইন্টারনেট খরচ করার মাধ্যমে ইউটিউব থেকে যেকোন ভিডিও সম্পূর্ণ ফ্রি তে দেখা সম্ভব। তবে যদি আপনি ডাউন-লোড করতে চান। এই ক্ষেত্রে আপনি ইউ-টিউব থেকে একটি ডিফল্ট ডাউনলোড বাটন পাবেন। যে ডাউন-লোড বাটনে ক্লিক করলে আপনার ভিডিওটি ডাউনলোড হবে ৩০ দিনের জন্য। ৩০ দিনের জন্য Video Download করা সম্ভব হলেও উক্ত ভিডিওগুলো আপনার মেমোরি বা মোবাইলের ফাইল এ যুক্ত হবে না। 

ইউটিউব ভিডিও কিভাবে ডাউনলোড করতে হবে? 

আমাদের আজকের আর্টিকেলে আপনি জানবেন। কিভাবে ইউটিউব থেকে Video Download করতে হয়? যেহেতু অনেক ক্ষেত্রে প্রয়োজনের তাগিদে YouTube থেকে ভিডিও ডাউনলোড করা প্রয়োজন হয়ে থাকে। এক্ষেত্রে যারা ডাউনলোড করার সুযোগ পান না, তাদের জন্য আজকের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। এখানে ইউটিউব ডাউনলোড সফটওয়্যার সম্পর্কে আমরা বিস্তারিত আলোচনা করব। 

কেন ইউটিউব ভিডিও Download করা প্রয়োজন হতে পারে?

আজকাল মানুষ টিভি না অনলাইনে সরাসরি লাইভ ভিডিও দেখতে পছন্দ করেন। এক সময় মানুষ টিভির সামনে বসে দীর্ঘ সময় ব্যয় করে বিভিন্ন নিয়োগ ও অনুষ্ঠান দেখার আগ্রহ প্রকাশ করতে। কিন্তু বর্তমান সময়ে স্মার্টফোনের মাধ্যমে সবাই স্মার্ট যৌগে পরিণত হয়েছে। এজন্য সবাই নিজের স্মার্টনেস কে ধরে রাখার জন্য এ স্মার্টফোনের মাধ্যমে যেকোনো সংবাদ ও বিনোদন গ্রহণ করতে শুরু করেছে। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায় যে ইন্টারনেট সমস্যার কারণে অনলাইনে যেকোন ভিডিও দ্রুত দেখা সম্ভব হয় না। যারা বাফারিং সমস্যা পছন্দ করেন না, তাদের জন্য অবশ্যই দ্রুত গতির ইন্টারনেট এর প্রয়োজন হয়ে থাকে। 

এক্ষেত্রে যদি দ্রুত গতির ইন্টারনেট এর ব্যবস্থা না থাকে, তাহলে একটি সমাধান হচ্ছে ভিডিও ডাউনলোড করে দেখা। তো যদি আপনি এই সমস্যার সমাধান বের করতে চান, যেন কোন রকম ভিডিওতে বাফারিং না হয়। তাহলে কিভাবে ভিডিও ডাউনলোড করে? সে বিষয়ে আপনাকে জানতে হবে এবং ভিডিও ডাউনলোড করার জন্য সফটওয়্যার গুলোর ব্যবহার আপনাকে জানতে হবে ও সফটওয়্যার সংগ্রহ করতে হবে। আজকরে লেখাতে আমরা ইউটিউব ভিডিও ডাউনলোড করার বিভিন্ন গাইড আপনাদের সাথে শেয়ার করব। এবং কোথা থেকে ভিডিও ডাউনলোড করার সফটওয়্যার সংগ্রহ করবেন? এই বিষয়ে আপনাদের কে রিসোর্স দিয়ে দিব। 

Youtube অ্যাপস দিয়ে কিভাবে ভিডিও ডাউনলোড করবেন?

আপনারা হয়তো ইতিমধ্যে অনেকে জানেন ইউটিউব এর অফিশিয়াল অ্যাপ ব্যবহার করে ইউটিউব থেকে Video Download করা যায়। তবে এমন অনেকেই থাকতে পারেন। যারা YouTube এর অ্যাপ ব্যবহার করে কিভাবে ভিডিও ডাউনলোড করতে হয়? এই বিষয়ে তেমন জানেন না। ইউটিউবের অফিশিয়াল সফটওয়্যার এর মাধ্যমে কিভাবে আপনি ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন? এই বিষয়ে বিস্তারিত জানার জন্য আমাদের ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য প্রথম ধাপটি  অনুসরণ করুন।

ইউটিউব এর অফিশিয়াল সফটওয়্যারটি মূলত সবার একে ডিফল্ট ভাবে ইন্সটল করা থাকে। যদি আপনার মোবাইলে অফিশিয়াল অ্যাপ ইন্সটল করা না থাকে, তাহলে আপনি প্লে স্টোর থেকে অ্যাপটি ইনস্টল করে নিতে পারেন। প্লে স্টোর থেকে ইউটিউব এর অফিশিয়াল অ্যাপ ইন্সটল করার জন্য আপনার প্লে স্টোর থেকে YouTube লিখে সার্চ করুন।

ইউটিউব অ্যাপস ডাউনলোড
ইউটিউব অ্যাপস ডাউনলোড

সার্চ করার পর আপনি উপরের ছবিতে দেখানো এই অ্যাপটি পেয়ে যাবেন। অ্যাপটা আপনার মোবাইল ফোনে ইন্সটল করে নিন। ইন্সটল করার পর ভিডিও ডাউনলোড করার জন্য পরবর্তী ধাপগুলো অনুসরণ করুন। মনে রাখবেন এই পদ্ধতিতে যদি আপনি Video Download করেন। এক্ষেত্রে ভিডিওগুলো আপনার ফোন মেমোরিতে সেভ হবে না। এই ভিডিও গুলো দেখার জন্য আপনার ইন্টারনেট অফ করে ইউটিউব অ্যাপ থেকে পরবর্তীতে কোনো বিজ্ঞাপন ছাড়া এবং কোন বাফারিং ছাড়া আর কি ভিডিওগুলো 30 দিনের জন্য দেখতে পাবেন।

ইউটিউব অ্যাপস ডাউনলোড :

মূলত এটাকে Download না বলে সেভ করে রাখার সিস্টেম বলা যেতে পারে। যেহেতু এই ভিডিওগুলো ৩০ দিনের জন্য ডাউনলোড হয়ে থাকে এবং ৩০ দিন পরে অটোমেটিক ভিডিওগুলো চলে যায়। এই জন্য এটাকে ডাউন-লোড এর পরিবর্তে সেভ করার  নিয়ম হিসেবে পরিচিত করলে সবচেয়ে বেটার হয়। তো চলুন কিভাবে আমরা ৩০ দিনের জন্য ইউটিউব অ্যাপ এর মাধ্যমে ভিডিও ডাউনলোড অথবা সেভ করে রাখতে হয়? সে বিষয়টি জেনে নিই। 

ইউটিউব অ্যাপ এর মধ্যে ঢুকলে আপনি অনেকগুলো ভিডিও এখানে দেখতে পারবেন। যে ভিডিওটি আপনার পছন্দ হবে। সে ভিডিওটি আপনি পরবর্তী দেখার জন্য ডাউনলোড করে রাখতে পারবেন। তবে অনেক ক্ষেত্রে কিছু ভিডিওর জন্য Download বাটনটি ডিসেবল করে রাখা হয়। যে সকল ভিডিওর Download বাটনে ডিসেবল করে রাখা হয়। সেসকল ভিডিওগুলো ডাউনলোড করার জন্য আপনাকে ইউটিউবের প্রিমিয়াম মেম্বারশিপ প্ল্যান ক্রয় করতে হবে।

আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। পড়লে আপনি বুঝতে বলতে পারবেন। যে সকল ভিডিও ডাউনলোড ডিসেবল করা আছে। সেসকল ভিডিও কিভাবে ডাউনলোড করতে হয়? সেই  সকল কৌশল। এখন মনে করুন, আমরা একটি ভিডিওটি ডাউনলোড করতে চাচ্ছি। ভিডিওটি ডাউনলোড করার জন্য আমাদেরকে ছবিতে দেখানো পদ্ধতি গুলো অনুসরণ করতে হবে। 

ইউটিউব অ্যাপস ডাউনলোড 22
ইউটিউব অ্যাপস ডাউনলোড 22

এবার নিচের ছবির মত দেখতে পারবেন। এখান থেকে ডাউনলোডে ক্লিক করলে উক্ত ভিডিওটি ডাউনলোড হয়ে যাবে।

ইউটিউবের ভিডিও ডাউনলোড
ইউটিউবের ভিডিও ডাউনলোড

 অথবা আপনি ভিডিওটি ওপেন করুন। ভিডিও ওপেন করার পর আপনি এখানে ডাউনলোড নামের একটি বাটন দেখতে পাবেন। নিচের ছবিটি লক্ষ্য করুন তাহলে এখানে আপনি ডাউনলোড বাটন কোনটি? তা বুঝতে পারবেন। এখান থেকে সরাসরি আগের মত ডাউনলোড বাটনে ক্লিক করলে। অটোমেটিক ভিডিওটি ডাউনলোড হতে শুরু করবে। 

SS ব্যবহার করে YouTube ভিডিও ডাউনলোড করুন:

এটি হচ্ছে অসাধারণ একটি কৌশল। যার মাধ্যমে খুব সহজেই ইউটিউবের ভিডিও ডাউনলোড করা যায়। আপনি যদি এই কৌশলটি অনুসরণ করে YouTube Video Download করতে চান, তাহলে নিচের নিয়মটি অনুসরন করুন। প্রথমে আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চাচ্ছেন সেই ভিডিওটির লিংক কপি করুন। এরপর গুগল ক্রোম ব্রাউজার অথবা যেকোন ব্রাউজারে সার্চ  বক্সে গিয়ে আপনার কপি করা ভিডিওর লিংকটি পেস্ট করুন। 

ইউটিউব সফটওয়্যার
ইউটিউব সফটওয়্যার

এখন লিংকটিতে নিচে দেখানো ছবির মত দুটি ss বসিয়ে দিন। ss বসানোর আগে অবশ্যই আপনাকে www. মুছে ফেলতে হবে। এবার ss সহ লিংকটি সার্চ করুন। সার্চ করলে আপনি অটোমেটিক্যালি ভিডিওটি ডাউনলোড করার জন্য ডাউনলোড লিঙ্ক পেয়ে যাবেন। নিচে দেখানো ছবির মত আপনি ডাউনলোড বাটনে ক্লিক করলে আপনার ভিডিওটি ডাউনলোড হয়ে যাবে।

ইউটিউব সফটওয়্যার savefrom net
ইউটিউব সফটওয়্যার savefrom net

Savefrom.net সফটওয়্যার দিয়ে YouTube Video Download করার বিকল্প নিয়ম:

এই নিয়মে ভিডিও ডাউনলোড করার জন্য আপনাকে savefrom.net  ওয়েবসাইটে ভিজিট করতে হবে। ওয়েবসাইট ভিজিট করার পর আপনি সার্চ বক্স টা খালি দেখতে পাবেন। এ বক্সের মধ্যে আপনি  যে ভিডিওটি ডাউনলোড করতে চাচ্ছেন ওই ভিডিওর লিংকটি পেস্ট করুন।

ইউটিউব সফটওয়্যার savefrom net dw
ইউটিউব সফটওয়্যার savefrom net dw

তাহলে দেখবেন অটোমেটিক্যালি  আপনার ভিডিওটি ডাউনলোড লিংক তৈরী হয়ে গেছে। 

ইউটিউব সফটওয়্যার savefrom 2
ইউটিউব সফটওয়্যার savefrom 2

 এখান থেকে ডাউনলোড এ ক্লিক করে আপনার পছন্দের ভিডিওটি ডাউনলোড করে ফেলতে পারবেন খুব সহজে।

ভিটমেট সফটওয়্যার এর মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করুন:

ভিটমেট সফটওয়্যার টি ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য খুবই জনপ্রিয় একটি সফটওয়্যার বলা যায়। ইউটিউব এর ভিডিও গুলো মোবাইলে সহজে ডাউনলোড করার জন্য ভিটমেট অ্যাপ টি খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করা সম্পূর্ণ অন্যায় একটি কাজ। এজন্য এই সফটওয়্যারটি প্লে স্টোরে আপলোড করা হয় না। এ সফটওয়্যারটির অরিজিনাল অ্যাপ ডাউনলোড করার জন্য আপনাকে গুগলের সার্চ করতে হবে। এই অ্যাপটি জনপ্রিয়তার কারণে অনেক অ্যাপ ডেভলপার ফেইক অ্যাপ তৈরি করেছে এই অ্যাপটির নামে।

যদি আপনি অরিজিনাল অ্যাপটি ডাউনলোড করতে চান, তাহলে আপনাকে ভিটমেট এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে সফটওয়্যারটি ডাউনলোড করতে হবে। অন্যতায় ফেইক সফটওয়্যার ডাউনলোড করলে আপনি ভিডিও ডাউনলোড করতে  সক্ষম হবেন না।

টিউবমেট এর মাধ্যমে ভিডিও ডাউনলোড করুন:

টিউবমেট সফটওয়্যার টি আপনি প্লে স্টোরে পাবেন। এক্ষেত্রে আপনাকে প্লে স্টোর থেকে সফটওয়্যার টি বাছাই করে ইনস্টল করতে হবে। এটিও একটি ভিটমেট এর মত জনপ্রিয় ভিডিও ডাউনলোডার অ্যাপ। এই মোবাইল একটি জনপ্রিয় হওয়ার  সাথে সাথে অনেক ডেভলপ আর একটা নাম্বার ট্র্যাক সফটওয়্যার তৈরি করে প্লে স্টোরে আপলোড করেছে। এজন্য আপনাকে অরিজিনাল সফটওয়্যারটি ডাউনলোড করার জন্য। ডাউনলোড করার আগে অ্যাপের রিভিউ দেখতে হবে। 

Youtube to MP4 Converter | YT1s.com এর মাধ্যমে ভিডিও ডাউনলোড করুন:

ইউটিউব এর যেকোন ভিডিও ডাউনলোড করার জন্য এটি আমার কাছে খুবই জনপ্রিয় একটি অনলাইন টুল। এই টুলটি খুব শক্তিশালী হওয়ার কারণে। এটার মাধ্যমে খুব দ্রুত ইউটিউবে ভিডিও ডাউনলোড করা সম্ভব। আমি নিজেও ব্যক্তিগতভাবে এই টুলটি ব্যবহার করে থাকি। এছাড়াও এটির মাধ্যমে আপনি খুব সহজেই ইউটিউব এর ভিডিও থেকে অডিও ফাইল ডাউনলোড করতে পারবেন। 

মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড
মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড

এই অনলাইন টুলটির মাধ্যমে ভিডিও থেকে অডিও অথবা অডিও থেকে ভিডিও। এছাড়াও আরো বিভিন্ন টুল ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে YT1s.com ভিজিট করতে হবে। ওয়েবসাইটে ভিজিট করার পর যে ভিডিওটি আপনি ডাউনলোড করতে চাচ্ছেন। উক্ত ভিডিওটির লিংক পেস্ট করুন। ভিডিওটির লিংক পেস্ট করার পর আপনি ডাউনলোডের অপশন পেয়ে যাবেন। অবশ্যই লিংকটি প্রেস করার পর আপনাকে কনভার্ট অপশনে ক্লিক করতে হবে। তাহলে লিংক থেকে আপনার ভিডিওটি কনভার্ট হয়ে ডাউনলোডিং তৈরি করবে। 

ইউটিউব থেকে মেমোরিতে ডাউনলোড 

আপনি যদি ইউটিউব থেকে ভিডিও আপনার মোবাইল ফোনের মেমোরিতে ডাউনলোড করতে চান, তাহলে উপরের নিয়মগুলো অনুসরণ করুন। আমরা এখানে যে পদ্ধতিগুলো ইউটিউব ভিডিও ডাউনলোডের জন্য দেখেছি। এগুলো সব শতভাগ কার্যকর পদ্ধতি। এই সকল পদ্ধতি আমি নিজেও ব্যবহার করেছি। এবং সঠিকভাবে কাজ করে কিনা সবকিছুই যাচাই করেছে। ইউটিউব থেকে মেমোরিতে ডাউনলোড এর যে সকল পদ্ধতি কাজ করে। 

সেসকল ইউটিউব ভিদেও ডাউনলোডের পদ্ধতি গুলো প্রাক্টিক্যাল উদাহরণসহ আপনাদেরকে দেখিয়েছি। যদি আমাদের আজকের লিখাটি ভালো লেগে থাকে। অবশ্যই একটি কমেন্টসের মাধ্যমে আপনার মতামত জানাবেন। আপনি যদি আমাদের ওয়েবসাইট থেকে আরও বিভিন্ন বিষয়ে জানতে চান, তাহলে সে সম্পর্কিত আমাদেরকে আপনার প্রশ্ন লিখে পাঠাতে পারেন। অথবা প্রশ্নটি লিখে কমেন্ট করতে পারেন।

bd blog writer

একজন ইলেক্ট্রিক্যাল বিষয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার হিসেবে সবসময় টেকনোলজি কে অগ্রাধিকার দিতে ভালোবাসি। প্রযুক্তির সাথে এগিয়ে যেতে ও নিজেকে সবসময় আপডেট রাখার জন্য নিয়মিত প্রযুক্তিগত জ্ঞান নিজে অর্জনের পাশাপাশি অন্যদের সাথে শেয়ার করাতে ভালো লাগে। সময় পেলে প্রযুক্তি, ব্যবসা, মার্কেটিং বিষয়ে লিখতে চেষ্টা করি। পেশা যাই হোক, তা হতে লাভবান হতে চাইলে ব্যবসা ও মার্কেটিং জ্ঞান আবশ্যক।

কমেনট বাক্সে আপনার মতামত লিখে জানান