ইউটিউব সাবস্ক্রাইব বাটন যুক্ত করুন ৫টি উপায়ে

ইউটিউব সাবস্ক্রাইবার বাড়ানোর জন্য কিভাবে ইউটিউব সাবস্ক্রাইব বাটন যুক্ত করতে হয়? সে বিষয়টি আমরা নতুন ইউটিউবাররা সবাই জানি না। যারা নতুন একটি ইউটিউব চ্যানেল শুরু করেছেন। তারা সবাই এই কৌশল গুলো যদি অনুসরণ করেন, তাহলে আপনার সাবস্ক্রাইবার খুব দ্রুত বৃদ্ধি পাবে। আসলে সাবস্ক্রাইবাররা যেন আমাদের চ্যানেলটি সহজে সাবস্ক্রাইব করতে পারে।

সে বিষয়টা যদি আমরা নিশ্চিত করতে না পারি, তাহলে আমাদের চ্যানেলের সাবস্ক্রাইবার বৃদ্ধি পাবে। আমরা সবাই জানি প্রথম ১০০০ সাবস্ক্রাইবার যদি আমরা অর্জন করতে না পারি, তাহলে কিন্তু আমাদের চ্যানেল থেকে অর্থ উপার্জন করা সম্ভব হয়না। এজন্য আমাদেরকে নতুন চ্যানেলে ১০০০ সাবস্ক্রাইবার অর্জন করার জন্য অনেক বেশি কষ্ট করতে হয়।

যদি আপনারা এই পাঁচটি সেটিংস পরিবর্তন করে দেন এবং এই পাঁচটি সেটিংস গুলো সঠিক ব্যবহার করতে পারেন। ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার সহজে বৃদ্ধি পেতে থাকবে। সাবসক্রাইব বাটন সঠিকভাবে অপটিমাইজ করে এখান থেকে দ্রুত ফলাফল পাবেন।

পপআপ হেডার ইউটিউব সাবস্ক্রাইব বাটন যুক্ত করুন

যারা প্রফেশনাল এবং বড় ইউটিউবার, তাদের ইউটিউব চ্যানেল যদি আমরা ভিজিট করি। আমরা দেখতে পাব তাদের চ্যানেলের হোম পেইজের মধ্যে হেডারে একটা চ্যানেল সাবস্ক্রাইব করার লিংক যুক্ত করা আছে। এখন এই লিংকটা কি ভাবে আপনিও আপনার চ্যানেলের যুক্ত করবেন? সে বিষয়টি আপনাকে জানতে হবে।

Advertisement

এই বিষয়টি যদি আপনি সঠিকভাবে করতে পারেন, তাহলে অবশ্যই আপনার এই লিংকটি ব্যবহার করে খুব দ্রুতই সাবস্ক্রাইবার বৃদ্ধি করতে পারবেন। এখানে আমরা যে লিংকটি যুক্ত করবো। এই লিংকটি কিন্তু স্বাভাবিক একটা লিংক নয়। যারা এই বাটনে ক্লিক করবে, তাদেরকে চ্যানেলটা সাবসক্রাইব করার মেসেজ দিবে। সেই মেসেজটি দেওয়ার জন্য আমাদের এই লিংকটা এডিট করতে হবে।

সোশ্যাল মিডিয়া লিংকগুলোর জায়গায় আমাদেরকে অবশ্যই আমাদের চ্যানেলের ইউটিউব সাবস্ক্রাইব বাটন যুক্ত করতে হবে। যেন খুব সহজেই আমাদের যারা নতুন সাবস্ক্রাইবার রয়েছে। তারা আমাদের চ্যানেলটাকে সাবস্ক্রাইব করতে পারেন। যদি আপনি কৌশলটা কে সঠিকভাবে ব্যবহার করতে পারেন, তাহলে যারা সফল ইউটিউবার রয়েছে তাদের মতোই সাবস্ক্রাইবার বৃদ্ধি পাবে।

কিভাবে হেডার সাবস্ক্রাইবার বাটন যুক্ত করা যায়?

এক্ষেত্রে যারা ইতিমধ্যে শিখেছেন, কিভাবে এই সাবস্ক্রাইব বাটনটি অপটিমাইজ করতে হয়? তাদের জন্য কোন সমস্যা নাই। কিন্তু যারা নতুন ও কিভাবে এই বাটনটি যুক্ত করতে হয়? সে বিষয়ে জানেন না। তাদের অবশ্যই এই বিষয়ে জানা গুরুত্বপূর্ণ। না হয় এই লিংক যুক্ত করার ক্ষেত্রে আপনি ভুল করে ফেলবেন।

কারণ, যখন আপনি পপ-আপ লিংক তৈরী করবেন, তখন লিংক তৈরি করার সময় আপনাকে কিছু কৌশল অনুসরণ করতে হবে। যদি আপনি কাজটা সঠিকভাবে করতে না পারেন, তাহলে কিন্তু আপনি পপ-আপ সাবস্ক্রাইবার ইউআরএল তৈরি করতে পারবেন না। এজন্য আপনাকে আমাদের গাইডলাইন ভিডিওটি দেখতে হবে। নিচে একটি ভিডিও যুক্ত করে দিয়েছি। সেই ভিডিওটি দেখে ফেলবেন।

Advertisement
সাবস্ক্রাইব বাড়ানোর জন্য ইউটিউব সাবস্ক্রাইব বাটন
সাবস্ক্রাইব বাড়ানোর জন্য ইউটিউব সাবস্ক্রাইব বাটন

ভিডিওতে আমরা যেভাবে দেখিয়েছি এভাবে আপনারা পাঁচটি কৌশল অনুসরণ করবেন। যদি আপনারা এই পাঁচটি কৌশল সঠিকভাবে অনুসরণ করেন। আপনার চ্যানেলটা সাবস্ক্রাইব বাটন সঠিকভাবে অপটিমাইজ হবে। ফলে আপনার সাবস্ক্রাইবার বৃদ্ধি পাবে। যারা নতুন ইউটিউব চ্যানেল নিয়ে কাজ করতে যাচ্ছেন, তাদের কে এই কৌশল গুলো অনেক বেশী সাহায্য করবে।

পাশাপাশি আপনারা যখন ভিডিওটা দেখে পছন্দ করবেন। তখন অবশ্যই আমার চ্যানেলটা সাবস্ক্রাইব করে আসবেন। যেন আপনি পরবর্তী আমার চ্যানেলের ভিডিও গুলোর আপডেট পেতে থাকেন।

পাপআপ সাবস্ক্রাইব বাটন লিঙ্ক তৈরি করার রিসোর্স

https://www.youtube.com/channel/YOUR Channel User Name OR id?sub_confirmation=1

ইউটিউব ভিডিও ওয়াটারমার্ক সাবসক্রাইবার বাটন যুক্ত করুন

Advertisement

ভিউয়াররা যখন ইউটিউবে আমাদের ভিডিও গুলো দেখেন, তখন ভিডিওতে ডান পাশে নিচে একটা ছোট ছবির আইকন দেখা যায়। এই আইকনটা নতুন চ্যানেলে যুক্ত করার থাকেনা। আইকন হিসেবে আমরা চাইলে নিজেদের ছবি যুক্ত করতে পারি। অথবা সরাসরি সাবস্ক্রাইব বাটন যুক্ত করতে পারি।

এই ক্ষেত্রে আমাদের ভিডিও যারা দেখবে তারা সহজে সাবস্ক্রাইব করতে পারবে। বাটনটি ম্যানুয়ালি যুক্ত করতে হয়। যদি আপনি ম্যানুয়ালি এটি যুক্ত না করেন, তাহলে কিন্তু আপনার ভিডিওতে এই বাটনটি যুক্ত হবে না। আমরা যখন ভিডিওটিতে ভিউয়ারদের মনোযোগ আকর্ষণ করতে পারি।

Advertisement

তখন তারা এখানে ক্লিক করে সহজে চ্যানেল সাবস্ক্রাইব করতে পারে। সেজন্য আমাদেরকে ভিডিওতে ভিডিও ওয়াটারমার্ক বাটন যুক্ত করতে হবে। যদি আমরা এই ভিডিও ওয়াটারমার্ক ইউটিউব সাবস্ক্রাইব বাটন কে সুন্দর করে যুক্ত করতে পারি। ভিউয়ার সহজে চ্যানেল সাবস্ক্রাইব করবে।

যার কারণে আমাদের সাবস্ক্রাইবার খুব দ্রুত বৃদ্ধি পেতে থাকবে। সুতরাং কিভাবে সাবস্ক্রাইব বাটনটি আপনার ভিডিওতে যুক্ত করতে হবে? সে বিষয়টি জানার জন্য নিচে একটি ভিডিও টিউটোরিয়াল যুক্ত করা থাকবে সেই ভিডিওটি দেখবেন। সেখানে আমরা এই আর্টিকেলের শেয়ার করা পাঁচটি কৌশল নিয়ে বিস্তারিত প্রাক্টিক্যালি দেখিয়েছি। যেন আপনারা দেখে দেখে আপনাদের চ্যানেলে এই পাঁচটি ইউটিউব সাবস্ক্রাইব বাটন যুক্ত করতে পারেন।

ইউটিউব ভিডিও ডেসক্রিপশন সাবস্ক্রাইব লিংক যুক্ত করুন

যারা প্রফেশনাল ইউটিউবার রয়েছে, তাদের চ্যানেল গুলো যদি ভিজিট করি। এবং তাদের ভিডিও দেখার সময় বিভিন্ন প্রয়োজনে তাদের ভিডিও ডেসক্রিপশন দেখে থাকি। ভিডিও ডেসক্রিপশনে দেখবেন অনেকেই অনেক ধরনের লিংক ব্যবহার করেছে। এই ক্ষেত্রে অধিকাংশ সফল ইউটিউবার তাদের চ্যানেল সাবস্ক্রাইব করার জন্য একটি সাবস্ক্রাইব লিঙ্ক যুক্ত করে দেন। যেখানে মেসেজ দেওয়া থাকে, সাবস্ক্রাইব টু মাই চ্যানেল।

এই বলে একটা চ্যানেলের লিংক দেওয়া থাকে। ফলে ভিউয়ার্স চ্যানেলটা খুব সহজেই সাবস্ক্রাইব করতে পারে। এই লিঙ্কটা ভিডিও দেখার পর চ্যানেলটা সাবস্ক্রাইব করার কথা মনে করিয়ে দেয়। এজন্য আমরা ভিডিও ডেসক্রিপশনে এই লিঙ্কটা যুক্ত করতে পারি।

Advertisement

যখন আপনি সাবস্ক্রাইব লিঙ্ক যুক্ত করবেন। সেই লিংকটা অন্যদের মতো আপনি যুক্ত করবেন না। আপনি যদি একটু ক্রিয়েটিভ হয়ে থাকেন, তাহলে অবশ্যই আপনাকে ভিন্ন ভাবে লিঙ্কটি অপটিমাইজ করতে হবে।

কিভাবে ডেসক্রিপশন সাবস্ক্রাইব লিংটাকে অপটিমাইজ করবেন?

এই বিষয়টি জানার জন্য নিচের ভিডিওটি সম্পূর্ণ দেখতে পারেন। ভিডিওতে আমরা দেখিয়েছি কিভাবে আপনার ভিডিও ডেসক্রিপশন এর জন্য একটা ইউটিউব সাবস্ক্রাইব লিংক তৈরী করবেন। এবং কিভাবে আপনার চ্যানেলটা সাবস্ক্রাইব করার জন্য লিংকটি আপনার সাবসক্রাইবারকে মেসেজ দিবে? সেটাও দেখানো হয়েছে।

মেসেজটা পাওয়ার পর আপনার সাবস্ক্রাইবার আপনার চ্যানেলটি সাবস্ক্রাইব করার জন্য আগ্রহী হয়ে যাবে। এজন্য আপনাকে এই কৌশলটি সুন্দর ভাবে আপনার চ্যানেলে ব্যবহার করতে হবে।

কাস্টম সাবস্ক্রাইব বাটনটি অপটিমাইজ করুন

ইউটিউব চ্যানেলে দুইটি জায়গায় অফিসিয়ালি ইউটিউব সাবস্ক্রাইব বাটন গুলো যুক্ত করা থাকে। যার কারণে এই বাটনগুলো আমাদেরকে ম্যানুয়ালি যুক্ত করতে হয় না। আমরা যখন ভিডিও দেখি। ভিডিওতে টাইটেলের নিচে আমাদের সাবস্ক্রাইব বাটনটা দেখি। সে সাবস্ক্রাইব বাটনটা সঠিকভাবে অপটিমাইজ করতে হয়।

Advertisement

কারণ, যারা নতুন ইউটিউব চ্যানেল নিয়ে কাজ করেন। তাদের সাবস্ক্রাইবার প্রথমত কম থাকে। যার কারণে ভিডিও দেখার পর ভিউয়াররা চ্যানেলটা সাবস্ক্রাইব করতে ইচ্ছা পোষণ করে না। তারা মনে করে চ্যানেল যেহেতু ছোট তাই এখান থেকে ভালো ভিডিও পাওয়া যাবে না। ফলে তারা চ্যানেল সাবস্ক্রাইব না করে চলে যায়।

এজন্য আপনাকে একটা কৌশল অনুসরণ করতে হবে। অপটিমাইজ করার জন্য আপনাকে সাবস্ক্রাইব বাটনের পাশে যে সাবস্ক্রাইবার সংখ্যা দেখানো হয়, তা গোপন রাখতে হবে। যারা ভিডিও দেখেন, তাদের এই সাবস্ক্রাইবারের সংখ্যা সবচেয়ে বেশি চোখে লাগে। এই ক্ষেত্রে যদি আপনার সাবস্ক্রাইব কম হয়, তাহলে নতুন চ্যানেল সাবস্ক্রাইব করতে চাই না।

যদি আপনি সাবস্ক্রাইবার পেতে চান, তাহলে আপনি সেই সাবস্ক্রাইবারের সংখ্যাগুলোকে পোপান করে রাখতে পারেন। যতক্ষণ পর্যন্ত আপনার চ্যানেলের মধ্যে ১০০০+ সাবস্ক্রাইবার হচ্ছে না। ততদিন পর্যন্ত আপনি সাবস্ক্রাইবারের সংখ্যা গোপন করে রাখতে পারেন।

যার মাধ্যমে ভিউয়াররা বুঝতে পারবে না আপনার কতগুলো সাবস্ক্রাইবার রয়েছে। যদি সাবস্ক্রাইবারের সংখ্যা তারা জানতে না পারে, তাহলে আপনার ভিডিও দেখার পর তারা খুব দ্রুত আপনার চ্যানেলটা সাবস্ক্রাইব করবে। এবং তাদের মনে কোনো নেতিবাচক প্রশ্ন তৈরি হবে না।

Advertisement

ইউটিউব হোম পেজ ইউটিউব সাবস্ক্রাইব বাটন

অনেক ভিজিটর আমাদের চ্যানেলের মধ্যে হোমপেজে ভিজিট করে থাকেন। এক্ষেত্রে আমাদের চ্যানেলের হোমপেজে একটা ইউটিউব সাবস্ক্রাইব বাটন দেখানো হয়। যেখানে খুব সহজে ক্লিক করার মাধ্যমে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করতে পারে। এটি মূলত ইউটিউব থেকে অফিসিয়ালি যুক্ত করা থাকে।

যার কারণে আমাদেরকে ম্যানুয়ালি সাবস্ক্রাইব বাটনটা যুক্ত করতে হয় না। সুতরাং এক্ষেত্রে আপনাকে এই বিষয়টি নিয়ে কোন চিন্তা করতে হবে না। শুধুমাত্র ভিউয়ারদের সাবস্ক্রাইব করার কথা যেন মনে থাকে। সেজন্য চ্যানেল আর্টের মধ্যে এমন একটা নোটিশ বা মেসেজ দিয়ে রাখতে পারেন।

ম্যাসেজ-এর মাধ্যমে তারা আপনার চ্যানেলটি খুব দ্রুত সাব্সক্রাইব করবে। চ্যানেল আর্টের মধ্যে আমরা চ্যানেল সাবস্ক্রাইব করার মেসেজটা যুক্ত করতে পারি। সুতরাং আপনি যদি এই পাঁচটি কৌশল অনুসরণ করেন, তাহলে এখান থেকে খুব ভালো সাবস্ক্রাইবার অর্জন করতে পারবেন।

ইইউটিউব সাবস্ক্রাইব বাটন অপটিমাইজেশন

উপরে আমরা পাঁচটি কৌশল আপনাদের সাথে শেয়ার করেছি। এই কৌশল গুলো কিভাবে আপনার চ্যানেলের ব্যবহার করতে হবে? সে বিষয়ে যদি আপনি প্রাক্টিক্যালি জানতে চান, নিচের ভিডিওটি দেখে ফেলুন। নিচের ভিডিওতে আমরা আপনাকে দেখিয়েছি। কিভাবে আপনি আপনার চ্যানেলের সাবস্ক্রাইব বাটন অপটিমাইজ করবেন?

Advertisement

এই বিষয়গুলো যদি সঠিকভাবে বুঝতে পারেন, তাহলে অবশ্যই আপনার চ্যানেলের মধ্যে সাবস্ক্রাইবার দ্রুত বৃদ্ধি পাবে। আপনি এই কৌশল গুলো কে সঠিকভাবে ব্যবহার করুন এবং এখান থেকে ফলাফল অর্জন করুন। যারা নতুন ইউটিউব চ্যানেল শুরু করেছেন, তাদের জন্য এই সেটিংস গুলো খুবই গুরুত্বপূর্ণ।

আরও কিছু গুরুত্বপূর্ণ সেটিং রয়েছে, যেগুলো সম্পর্কে নতুন ইউটিউবাররা জানেনা। যদি আপনি সেগুলো জানতে চান, তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের আগ্রহ দেখলে আমরা নতুন নতুন ইউটিউবের কৌশলগুলো আপনাদের জন্য শেয়ার করব আমাদের ব্লগ সাইটে।

সাবস্ক্রাইব বাটন অপটিমাইজেশন ভিডিও গাইড:

Advertisement
bdbloq site icom

একজন ইলেক্ট্রিক্যাল বিষয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার হিসেবে সবসময় টেকনোলজি কে অগ্রাধিকার দিতে ভালোবাসি। প্রযুক্তির সাথে এগিয়ে যেতে ও নিজেকে সবসময় আপডেট রাখার জন্য নিয়মিত প্রযুক্তিগত জ্ঞান নিজে অর্জনের পাশাপাশি অন্যদের সাথে শেয়ার করাতে ভালো লাগে। সময় পেলে প্রযুক্তি, ব্যবসা, মার্কেটিং বিষয়ে লিখতে চেষ্টা করি। পেশা যাই হোক, তা হতে লাভবান হতে চাইলে ব্যবসা ও মার্কেটিং জ্ঞান আবশ্যক।

বাক্সে আপনার মতামত লিখে জানান