বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী বই পিডিএফ

Advertisement

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইটি প্রত্যেক বাঙালির জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বই। বঙ্গবন্ধু উনার জীবনের তিনটি বই লিখেছেন। তিনি যখন কারাগারে বন্দি ছিলেন, তখন তিনি এই বইগুলো লিখার সময় পান। বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশ এই অসমাপ্ত-আত্মজীবনী বইটিতে প্রকাশ পেয়েছে।

অসমাপ্ত আত্মজীবনী পড়ে যেমনটা জানা যায়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম থেকে বই লেখার বিষয়ে তেমনটা আগ্রহী ছিলেন না। বঙ্গবন্ধুকে এই বই গুলো লিখার জন্য অনুপ্রেরণা প্রদান করেন বঙ্গবন্ধুর বন্ধুবান্ধব ও তার স্ত্রী।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর অসমাপ্ত আত্মজীবনী বই পিডিএফ
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর অসমাপ্ত আত্মজীবনী বই পিডিএফ

বঙ্গবন্ধুর বন্ধুবান্ধবরা লেখার জন্য অনেক আগে থেকেই বঙ্গবন্ধুকে উৎসাহিত করে আসছিল। তারা বলছিল এবিষয়গুলো ভবিষ্যতে কাজে লাগবে। এজন্য বঙ্গবন্ধুর জীবনী সম্পর্কে লিপিবদ্ধ করা খুবই গুরুত্বপূর্ণ। এমনকি যখন বঙ্গবন্ধু কারাগারে অবস্থান করছিল তখন বঙ্গবন্ধুর স্ত্রী বলেছিল  বসেই তো আছ, লেখ তোমার জীবন কাহিনী। একটি বলতে ভুলে গেছি। এক্ষেত্রে বন্ধুবান্ধব, স্ত্রী, এদের পাশাপাশি বঙ্গবন্ধুর সহকর্মীদের উৎসাহ ছিল অনেক।

কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজেকে সাধারণ মনে করতেন। এবং তিনি বলতেন, লিখতে পারিনা; আর এমন কি করেছি যা লিখা যায়। 

অসমাপ্ত আত্মজীবনী পিডিএফ সংগ্রহ করবেন কিভাবে?

 বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মনে করতেন উনার আত্মজীবনী গুলোর মানুষের কোন কাজে আসবে না। কিন্তু এটার মধ্যে যে বাঙ্গালীদের ভালোবাসা ও আবিরাম জেগে থাকার প্রত্যাশা রয়েছে। এটা অনুভব করতে পারেননি। এক সময় মানুষ অনলাইনে বঙ্গবন্ধুর লিখিত বইগুলি করবে। এখান থেকে মানুষের জন্য অনেক কিছু রয়েছে। তা উনি ভাবেননি। আমরা আগেই বলেছি কারণ বঙ্গবন্ধু নিজেকে খুবই সাধারন মনে করতেন। তিনি শুধু বাঙ্গালীদের কথাই ভাবছেন এবং রাজনীতির মাধ্যমে বাঙ্গালীদের জন্য কিছু করার চেষ্টা করেছেন।

 আমরা আজকের লেখাতে বঙ্গবন্ধুর আত্মজীবনী বইটির রিভিউ করছি না। আমরা এই বইটি কিভাবে আপনাদের জন্য সংগ্রহ করে দিতে পারি। সে ব্যবস্থা করতে যাচ্ছি। এই বইটি আমরা এখানে পিডিএফ যুক্ত করে দিয়েছি যেন বঙ্গবন্ধুর আত্মজীবনী পিডিএফ সকলেই সংগ্রহ করে বঙ্গবন্ধুর আত্মজীবনী সম্পর্কে সঠিকভাবে জানতে পারেন।

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পিডিএফ ডাউনলোড করুন!

বঙ্গবন্ধু আত্মজীবনী সম্পর্কে প্রথমদিকে লেখার জন্য আগ্রহী না হলেও। পরবর্তী তিনি মনে করেন। যখন বসে আছেন, তাহলে অবসর সময়ে নিজের মনে থাকা বিষয়গুলো লিখে রাখলে ক্ষতি কি। বঙ্গবন্ধুকে একজন রাজনৈতিক ব্যক্তি হিসেবে গড়ে তুলেছেন শহীদ সোহরাওয়ার্দী। উনি ভাবলেন কিভাবে উনার সাথে সাক্ষাৎ হলো? এবং কিভাবে উনার কাছ থেকে স্নেহা পেয়েছেন? এবং কিভাবে বঙ্গবন্ধু ধীরে ধীরে একজন রাজনৈতিক নেতা হিসেবে নিজেকে গঠন করেছেন? এই বিষয়ে সব কিছু নোট করে রাখবেন।

যাই হোক, আশা করি আপনারা বঙ্গবন্ধুর আত্মজীবনী পিডিএফ বইটি সংগ্রহ করেছেন। এবং বইটি পড়ার জন্য সবাইকে  আমন্ত্রণ জানাচ্ছি।  আশা করে এখান থেকে আপনারা বঙ্গবন্ধু সম্পর্কে নিখুঁত কিছু ধারনা পাবেন। এবং এ বঙ্গবন্ধুর জীবনী থেকে বিপুল পরিমাণ শিক্ষা গ্রহণ করতে পারবেন।

Advertisement
Advertisement

Md thouhidul islam tawhid - seo and digital marketing

একজন ইলেক্ট্রিক্যাল বিষয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার হিসেবে সবসময় টেকনোলজি কে অগ্রাধিকার দিতে ভালোবাসি। প্রযুক্তির সাথে এগিয়ে যেতে ও নিজেকে সবসময় আপডেট রাখার জন্য নিয়মিত প্রযুক্তিগত জ্ঞান নিজে অর্জনের পাশাপাশি অন্যদের সাথে শেয়ার করাতে ভালো লাগে। সময় পেলে প্রযুক্তি, ব্যবসা, মার্কেটিং বিষয়ে লিখতে চেষ্টা করি। পেশা যাই হোক, তা হতে লাভবান হতে চাইলে ব্যবসা ও মার্কেটিং জ্ঞান আবশ্যক।

নিচের বাক্সে আপনার মতামত লিখে জানান।