রিসেলার বিজনেস এর পরিচয় ও ব্যবসা শুরু করার গাইডলাইন-Reseller Business

thumbnail
Success idea
Success idea

আজকের লেখাটি আপনার জীবন পাল্টে দিতে পারে যদি আপনি চান। রিসেলার বিজনেস এর পরিচয় ও এই ব্যবসা কিভাবে শুরু করতে পারেন তার সম্পূর্ণ গাইডলাইন আজকের লেখাটি পড়লে জানতে পারবেন। লেখাটি অবশ্যই মনোযোগ দিয়ে পড়ুন।

রিসেলার বিজনেসের পরিচয়:

আমি খুব সহজে বুঝানোর চেষ্টা করবো মূলত রিসেলার কি? আমি আমার ফেসবুক পেইজে রিসেলার নিয়ে একটা পোস্ট করেছি। এখানে অনেকেই জানতে চাইছে রিসেলারটা আবার কি?

আমি যদি শব্দটাকে ইংরেজি এবং বাংলায় একটু ভেঙ্গে লিখি তাহলে আপনাদের বুঝতে একদম কষ্ট হবেনা। Reseller শব্দটাকে আমি বাংলায় “রিসেলার” লিখেছি। বাংলায় লেখার কারণে অনেকে হয়তো বুঝতে পারেননি। এখানে Re মানে হচ্ছে পূনরায় / আবার এবং Seller মানে হচ্ছে বিক্রেতা। তাহলে একসাথে বললে হয় “পূনরায় বিক্রেতা”।

পূনরায় বিক্রেতা কাকে বলে?

যখন কোন পণ্য কারো কাছ থেকে ক্রয় করে তা পূনরায় বিক্রি করা হয় তাকে পূনরায় বিক্রি বলে এবং যিনি বিক্রি করেন তাকে পূনরায় বিক্রেতা বলে।

আশাকরি আপনাকে রিসেলারের পরিচয়টা দিতে পেরেছি। যদি আরও কোন প্রশ্ন থাকে, তাহলে নিচে কমেন্ট বাক্স তো আছেই।

এবার আসি “Reseller” হিসেবে কিভাবে কাজ করা যায় তা নিয়ে বিস্তারিত আলোচনায়:
রিসেলার বিজনেস এর পরিচয় ও ব্যবসা শুরু করার গাইডলাইন (Reseller Business)
রিসেলার বিজনেস এর পরিচয় ও ব্যবসা শুরু করার গাইডলাইন (Reseller Business)

“Reseller” এর প্রকারভেদ:

এটি মূলত দুই প্রকার হতে পারে। যেমন:

  1. এনালগ বিক্রেতা (অফলাইন বিক্রেতা)
  2. ডিজিটাল বিক্রেতা (অনলাইন বিক্রেতা)।

আজকে আমি আপনাদের সাথে আলোচনা করবো ডিজিটাল বিক্রেতা নিয়ে। কেননা এটা সবচেয়ে সহজ এবং এটা ছাত্র ছাত্রী, বেকার, গৃহিণী এবং চাকরিজীবী সবাই করার সুবিধা রয়েছে।

কিভাবে একজন ডিজিটাল “Reseller” হবেন?

এটি খুবই সহজ উত্তর। আপনার যদি অনলাইন ও ই-কমার্স ব্যবসা সম্পর্কে বেসিক ধারণা থাকে, তাহলে আপনি একজন “Reseller” হিসেবে নিজের ব্যবসা শুরু করতে পারেন। কেউ কোনকিছু পৃথিবীতে শিখে আসে না। সুতরাং আপনি যদি কিছু না জানেন তাহলে ব্যবসা শুরু করে কাজ করার মাধ্যমে সবকিছু জানতে ও শিখতে পারেন।

কি কি যন্ত্রপাতি প্রয়োজন হবে এই বিজনেস করতে?

আপনার যদি একটা স্মার্টফোন থাকে, তাহলে আপনি এই ব্যবসা করতে পারবেন। ফেসবুক নিশ্চয় চিনেন। ফেসবুক সম্পর্কে যদি আপনি এখনও না জেনে থাকেন, তাহলে আপনি দ্রুত “উগান্ডা” চলে যান। আপনার বাংলাদেশে থাকার প্রয়োজন নেই। একটু মজা নিলাম!😝

একটি সুন্দর ব্রান্ড নাম দিয়ে একটা ফেসবুক পেইজ তৈরি করে আপনার স্মার্টফোনের মাধ্যমে একজন রিসেলার হিসেবে বিজনেস শুরু করতে পারেন। তবে সফলভাবে বিজনেস করতে চাইলে একটা ভালো মানের ওয়েবসাইট অবশ্যই প্রয়োজন হবে। আপনি একজন রিসেলার হিসেবে বিজনেস করলেও আপনার ক্রেতারা জানতে পারবেনা যে, আপনি একজন রিসেলার।

কেন একটা ওয়েবসাইট প্রয়োজন?

ফেসবুক পেইজের মাধ্যমে আপনি ব্যবসা করতে গেলে ক্রেতা পেয়েও হারাতে পারেন। বর্তমানে ৮০% ক্রেতা শুধুমাত্র ফেসবুক পেইজে বিশ্বাস করেনা। ৮০% ক্রেতা পণ্য অর্ডার করার আগে আপনার ই-কমার্স ওয়েবসাইট আছে কিনা তা যাচাই করে। কেননা অনলানে একটি ওয়েবসাইট আপনার সম্পূর্ণ পরিচয় বহন করে। কারণ ক্রেতা আপনাকে দেখছে না এবং আপনি ক্রেতাকেও দেখছেন না।

এজন্য ক্রেতাদের বিশ্বাস অর্জন করতে একটা ওয়েবসাইট আপনাকে করতেই হবে। আরও অনেকগুলো সমস্যা রয়েছে ওয়েবসাইট ছাড়া অনলাইন বিজনেস শুরু করলে। তার মধ্যে আরও একটি গুরুত্বপূর্ণ সমস্যা হচ্ছে ওয়েবসাইটে ক্রেতা খুব সহজে রেজিষ্ট্রেশন করার মাধ্যমে পণ্য অর্ডার করতে পারেন। কিন্তু অন্যান্য মাধ্যম যেমন ফেসবুক পেইজের মাধ্যমে পণ্য অর্ডার করতে অনেক ঝামেলা রয়েছে। যেমন: ডেলিভারি তথ্য, পেমেন্ট সমস্যা ইত্যাদি।

কেন ওয়েবসাইট ভালো মানের হতে হবে?

যখন আপনি মার্কেটের বাহির দোকান থেকে একটি টি-শার্ট ক্রয় করেন, তখন আপনি চিন্তা করেন এটা ২০০ টাকা হতে পারে। কিন্তু টি-শার্টটির দাম আরও অনেক বেশিও হতে পারে। কিন্তু যখন একই টি-শার্টটি একটা শপিংমল থেকে ক্রয় করতে যান, তখন তারা ২০০ টাকার টি-শার্ট ৫০০ টাকা বললেও আপনি বিশ্বাস করেন বা মানতে রাজি হয়ে যান।

ঠিক একইভাবে একটা ভালো মানের ওয়েবসাইটও আপনার পণ্যের দাম ও মান বৃদ্ধিতে ভূমিকা রাখে। এজন্য একটা প্রফেশনাল ডিজাইন করা ই-কমার্স ওয়েবসাইট করা প্রয়োজন। তবে ওয়েবসাইটের লোডিং যেন খুব দ্রুত হয়। আপনার ওয়েবসাইটের লোডিং গতি বৃদ্ধি করতে একটা উন্নতমানের ভালো হোস্টিং খুবই গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। এক্ষেত্রে আপনি “Namecheap” বা “BlueHost” থেকে ডোমেইন হোস্টিং সার্ভিস ব্যবহার করতে পারেন। বাজেট বেশি কম হলে “iITHost” এর ডোমেইন হোস্টিং ব্যবহার করতে পারেন।

কোন কোম্পানির সাথে রিসেলিং বিজনেস করবেন?

চাইলে বিভিন্ন কোম্পানির সাথে যোগাযোগ করার মাধ্যমে রিসেলিং পার্টনার হিসেবে চুক্তি করে বিজনেস করতে পারেন। তবে ভারত এবং বাংলাদেশের জন্য সবচেয়ে বিশ্বস্ত রিসেলিং ব্যবসার সুযোগ দেওয়া কোম্পানি হচ্ছে “ShopUp”। শপ-আপের মাধ্যমে আপনি ২ মিনিটে রেজিষ্ট্রেশন করে হয়ে যেতে পারেন একজন রিসেলার বিজনেস এর মালিক বা একজন নতুন উদ্যোক্তা।

শপ-আপ রিসেলার বিজনেস এর সুবিধা:

  • লক্ষ লক্ষ প্রোডাক্টের মধ্যে থেকে আপনার পছন্দের প্রোডাক্ট বাঁচাই করতে পারবেন।
  • বিজনেস শুরু করার আগে কোন টাকা পরিশোধ করতে হয়না।
  • পাইকারী দামে সকল পণ্য পাবেন।
  • আপনার ইচ্ছে মতো নতুন মূল্য দিয়ে পণ্য বিক্রি করতে পারবেন।
  • ক্যাশ-অন ডেলিভারি সুবিধা রয়েছে।
  • আপনাকে পণ্য ডেলিভারি করতে হবে না।
  • আপনার ক্রেতার কাছে শপ-আপ পণ্য পৌঁছে দিয়ে টাকা গ্রহণ করবে।
  • শপ-আপ ক্রেতার কাছ থেকে টাকা নিয়ে আপনার প্রফিটের অংশ আপনাকে প্রদান করবে।
  • পণ্যের ছবি ও বিবরণ শপ-আপ লিখে দিবে। আপনাকে কষ্ট করে পণ্যের বিবরণ লিখতে হবেনা।
  • আরও অনেক সুবিধা রয়েছে যা আপনি ব্যবসা শুরু করলে জানতে পারবেন।

ওয়েবসাইট তৈরি ও রিসেলার নিয়ম বুঝতে সমস্যা হচ্ছে?

আপনার জন্য আমরা যা অফার করতে পারি তা হলো। আপনি যদি আমাদের মাধ্যমে আপনার ওয়েবসাইট তৈরি করিয়ে নেন। তাহলে আপনার কোন চিন্তা থাকবেনা। আমরা যত কাজ করার প্রয়োজন সবকিছু করে দিয়ে আপনাকে টিপস দেব কিভাবে সফলভাবে নিজের বিজনেস চালাতে পারেন তা নিয়ে। আপনি শুধু সম্পূর্ণ প্রস্তুত করা ওয়েবসাইটে আপনার পণ্যের ছবি ও তথ্য যুক্ত করবেন এবং সেল করবেন। আমাদের সাথে সরাসরি কথা বলুন: +8801316520382 বা এখানে ক্লিক করুন।

Md Thouhidul Islam TAWHIDMd Thouhidul Islam TAWHID
প্রযুক্তিকে ভালোবাসি, তাই প্রযুক্তি নিয়ে লিখি। লেখার মাধ্যমে নিজে শিখি ও অন্যদের শেখানোর চেষ্টা করি।

3 thoughts on “রিসেলার বিজনেস এর পরিচয় ও ব্যবসা শুরু করার গাইডলাইন-Reseller Business

  1. ধন্যবাদ বিক্রয় বৃদ্ধি করার উপায় বলার জন্য । তবে বর্তমানে অনলাইন যুগে অনলাইন সেবা গ্রহনের মাধ্যমে আরও বেশী বিক্রয় বৃদ্ধি বাড়ানো সম্ভব । কারন বর্তমান যুগ অনলাইন মার্কেটের যুগ । আর এই অনলাইন মার্কেটে আপনার পণ্য বা সেবাটির খুব সহজেই বিক্রয় বৃদ্ধি করতে পারেন বাংলাদেশের অসাধারন একটি বৃহৎ অনলাইন প্লাটফর্ম Sheba Binimoy এ আপনার পণ্য বা সেবার ফ্রি বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমে । Sheba Binimoy (সেবা বিনিময় ) একটি অনলাইন প্লাটফর্ম যেখানে আপনি আপনার ব্যবসায়ের পণ্য বা সেবা বিক্রয় এবং Product Exchange বা বিনিময় করতে পারবেন । আমাদের দক্ষ ডিজিটাল মার্কেটিং টিম ২৪ ঘণ্টা আপনার পণ্য বা সেবার বিক্রয় বৃদ্ধিতে অঙ্গীকারবদ্ধ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top
error

Enjoy this blog? Please spread the word :)