1 min read

মহাদেশ

রাশিয়া কোন মহাদেশে অবস্থিত?

5 thoughts on “মহাদেশ

  1. রাশিয়া পৃথিবীর সবচেয়ে বড় দেশ। আয়তন ১,৭০,৯৮,২৪২ বর্গ কিলোমিটার!

    রাশিয়া দুটি মহাদেশে অবস্থিত। রাশিয়ার ৭৭% অংশ এশিয়া মহাদেশের মধ্যে পড়ে বাকি ২৩% অংশ ইউরোপের অন্তর্গত ।

    ইউরাল পর্বত দ্বারা রাশিয়া এশিয়া ও ইউরোপ এর মধ্যে বিভক্ত। তবে মজার ব্যাপার হলো ৭৭% এলাকা এশিয়ায় থাকা সত্ত্বেও এর রাজধানী মস্কো ইউরোপ এর মধ্যে পড়ে।

    এবং আরেকটি বিষয় না বললেই নয়, রাশিয়া কে ইউরোপের দেশ হিসাবে ধরা হয়।

  2. রাশিয়া পূর্ব ইউরোপে এবং উত্তর এশিয়ায় অবস্থিত

  3. রাশিয়া এশিয়া ও ইউরোপ মহাদেশে অবস্থিত।

  4. সবাই তো উত্তর দিয়েছেন আমি কিছু তথ্য দিই

    • রাশিয়ার উৎপত্তি 

    রাশিয়া নামটি রুশ নামক মধ্যযুগীয় একটি রাষ্ট্র থেকে এসেছে যেখানকার অধিকাংশ জনগণই ছিল ইস্ট স্লাভ গোত্রের অন্তর্গত।

    পরবর্তী ইতিহাসে এই নামটি আরও বিশিষ্ট হয়ে ওঠে দেশটিকে এর জনগণ “Русская Земля” (রুশকায়া যেমল্যা) বলে ডাকতো যার অর্থ দাড়ায় রুশ ভূমি বা রুশ এর ভূমি।

    রাশিয়া ও এই রাষ্ট্র হতে উদ্ভূত রাষ্ট্রের নামের পার্থক্য করারা জন্য আধুনিক ইতিহাসে একে কিয়েভান রুশ বলে ডাকা হয়।

    রুশ নামটি রুশ নামের একটি গোত্র থেকে এসেছে যারা ছিল মূলত ভারাঞ্জিয়ানদের একটি দল (সম্ভবত সুইডিশ ভাইকিং[৯][১০]) এবং এরাই প্রথম রুশ (Русь) নামে একটি রাজ্য প্রতিষ্ঠা করে।

    রুশ শব্দটির পুরনো ল্যাটিন ভাষার একটি সংস্করণ ছিল রুথেনিয়া যেটি দক্ষিণ ও পশ্চিম রুশে বেশি ব্যবহার করা হত এবং এই অঞ্চলটা ক্যাথলিক ইউরোপ সংলগ্ন ছিল।

    দেশটির বর্তমান নাম Россия (রাশিয়া) কিয়েভান রাশ এর বাইজান্টাইন গ্রিক শব্দ Ρωσσία Rossía (বানান- Ρωσία) (Rosía উচ্চারিত হবে [roˈsia]) থেকে এসেছে।[১১] রাশিয়ার অধিবাসীদের রুশ বলা হয়।

    তথ্যসূত্র: বাংলা উইকিপিডিয়া

  5. রাশিয়া দেশ এমন একটি দেশ যেটির আয়তন অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি। তাই রাশিয়া আসলে কোন মহাদেশের মধ্যে অবস্থিত সে সম্পর্কিত তথ্য জানার পাশাপাশি রাশিয়া সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যগুলো।রাশিয়া কোন মহাদেশে অবস্থিত এটি জানতে চান তাদের উদ্দেশ্যে বলতে চাই যে রাশিয়া দেশটির ৭৭ সতাংশ এশিয়া মহাদেশের মধ্যে অবস্থিত। তাছাড়া বাকি ২৩ শতাংশ দেখা গেছে যে ইউরোপ মহাদেশের মধ্যে অবস্থিত। তবে একটি নির্দিষ্ট সীমারেখা রয়েছে যার আসিয়াকে এশিয়া ও ইউরোপের মধ্যে ভাগ করে দিয়েছে। ইউরোল পর্বত রয়েছে যেটি রাশিয়াকে ভাগ করতে পেরেছে।

    তবে রাশিয়ার রাজধানীর নাম যারা জানেন না তারা জেনে নিন যে এটির রাজধানী হল মস্কো। আর এই মস্কো রাজধানী ইউরোপের মধ্যে পড়ে বলে আমরা রাশিয়াকে ইউরোপের দেশ হিসেবে জানি। তাহলে এটা থেকে বোঝা যাচ্ছে যে রাশিয়া দেশটি সাতাত্তর শতাংশ এশিয়া মহাদেশের মধ্যে অবস্থিত হলেও এর রাজধানী ইউরোপ মহাদেশের মধ্যে হওয়ার কারণে এটি ইউরোপ মহাদেশের একটি দেশ হিসেবে পরিগণিত হচ্ছে।

     

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *