1 min read

কারিগরি শিক্ষা কি?

কারিগরি শিক্ষা ও বৃত্তিমূলক শিক্ষার প্রয়োজনীয়তা ব্যক্ত করো।বর্তমান সময়ে কারিগরি শিক্ষা কতটুকু গুরুত্বপূর্ণ বলে মনে কর?

3 thoughts on “কারিগরি শিক্ষা কি?

  1. ধন্যবাদ আপনাকে।

    কারিগরি শিক্ষা এমন একটি শিক্ষাকে বোঝায় যা শিক্ষার্থীদের নির্দিষ্ট শিল্প বা পেশাগত ব্যস্ততার জন্য প্রস্তুত করে।

    কারিগরি শিক্ষার গুরুত্ব :

    • অর্থনৈতিক উন্নয়নের জন্য কারিগরি শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
    • কর্মসংস্থান সৃষ্টির জন্য কারিগরি শিক্ষা। 
    • আত্মনির্ভরশীলতার জন্য কারিগরি শিক্ষা।  
  2. আপনার প্রশ্নটি তিনটি অংশে বিভক্ত।

    1. কারিগরি শিক্ষা কি?
    2. কারিগরি শিক্ষার প্রয়োজনীয়তা।
    3. বর্তমান সময়ে কারিগরি শিক্ষা কতটুকু গুরুত্বপূর্ণ?

    আমি চেষ্টা করব নিজের ভাষায় ৩টি প্রশ্নেরই উত্তর দেয়ার।

    ১. কারিগরি শিক্ষা:

    সাধারনত যে ধরনের শিক্ষা দ্বারা কোনো ব্যক্তির দক্ষতার বিকাশ ঘটানো হয় সেই শিক্ষাই হলো কারিগরি শিক্ষা। দক্ষতা যেকোনো ধরনের হতে পারে।

    ২. কারিগরি শিক্ষার প্রয়োজনীয়তা:

    কারিগরি শিক্ষার মাধ্যমে শুধু সেই দক্ষতাগুলোই বৃদ্ধি করা হয় যেগুলো মানুষের জীবন ও জীবিকার সাথে সম্পর্কযুক্ত। অর্থাৎ, একেবারে কৃষি কাজ থেকে শুরু ইন্ডাস্ট্রিয়াল কাজ পর্যন্ত সবই শেখানো হয় কারিগরি শিক্ষা ব্যবস্থায়।

    আজকে আমরা যেই অত্যাধুনিক চীনকে দেখছি সেই চীনের পুরনো ইতিহাস ঘাঁটলে তাদের উথানের রহস্য বুঝা যাবে। তারা যখন মাও সেতুং এর নেতৃত্বে নয়াচীন প্রতিষ্ঠা করলো তখন কয়েকবছর সকল বিশ্ববিদ্যালয় বন্ধ রেখেছিল!

    অবাক হচ্ছেন? অবাক হবারই কথা। তাদের যুক্তি ছিল বিশ্ববিদ্যালয় বন্ধ না রাখলে যে তরুনরা বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েট হবে তাদের কর্মসংস্থান কোথায় করবো?

    এই চিন্তা ধারা থেকে তারা বিশ্ববিদ্যালয় বন্ধ রেখে কারিগরি প্রশিক্ষণ চালু করে। আমাদের দেশে যেমন “একটি বাড়ি, একটি খামার” প্রকল্প চালু আছে ঠিক তখন চীনেও চালু হয়েছিল “একটি বাড়ি, একটি ফ্যাক্টরি” এর মতো প্রকল্প।

    তাদের সেই প্রকল্পের ফলাফল আজ আমরা চোখের সামনেই দেখতে পাচ্ছি। সুতরাং কারিগরি শিক্ষার প্রয়োজনীয়তা আশাকরি বুঝতে পেরেছেন।

    ৩. বর্তমান সময়ে কারিগরি শিক্ষার গুরুত্ব:

    আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO) এর ২০২০ সালের সার্ভে অনুযায়ী বাংলাদেশে বেকারত্বের হার ২৩.৫% ছিল। করোনা পরিস্থিতির কারনে এখন হয়তো আরো বেড়েছে।

    তাই বিপুল পরিমান তরুনদেরকে বেকারত্বের অভিশাপ থেকে মুক্ত করতে কারিগরি শিক্ষা অনেক সাহায্য করতে পারে। কারন, কারিগরি শিক্ষায় শিক্ষিত হলে চাকরির পেছনে না ঘুরে নিজেও কিছু করতে পারবে।

    আশাকরি, আপনাকে বুঝাতে পেরেছি।

  3. টেকনিক্যাল’ বা ‘কারিগরি’ কথাটির অর্থ হল— শিল্প প্রণালীর দক্ষতা সম্পর্কিত। যে বিশেষ শিক্ষার দ্বারা এই প্রণালীগত দক্ষতা বিকাশ ঘটানো হয়, তাকে বলে কারিগরি শিক্ষা। অর্থাৎ যে শিক্ষার দ্বারা শিক্ষার্থীকে শিল্প, বাণিজ্য, কৃষি ও কলকারখানার যন্ত্রপাতি ব্যবহারের জন্য বৈজ্ঞানিক প্রশিক্ষণ দেওয়া হয়, সেই শিক্ষাকে বলে কারিগরি শিক্ষা। যেমন—কৃষিবা কলকারখানায় যন্ত্রসামগ্রী পরিচালনার দক্ষতা অর্জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *