ফেসবুক স্ট্যাটাস ছবি ডিজাইন করার অ্যাপ ও কৌশল

ফেসবুক স্ট্যাটাস ছবি পোস্ট করা বর্তমানে ইউজারদের কাছে অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। যারা ফেসবুক ব্যবহার করে থাকেন, তারা সামাজিক মিডিয়ায় নিজেদের অবস্থান বোঝানোর জন্য। এবং নিজেদের বন্ধুদেরকে পরিচিত বাড়ানোর জন্য ফেসবুকে বিভিন্ন রকমের ছবি পোস্ট করে থাকেন। এই ক্ষেত্রে বর্তমান সময়ে ফেসবুক স্ট্যাটাস ছবি পোস্ট করা ব্যবহারকারীদের কাছে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। কারণ, এটি বন্ধু ও ক্রেতাদের আকৃষ্ট করে এবং ক্রেতা ও বন্ধুদেরকে সহজে যে কোন কিছু বোঝার জন্য সাহায্য করে।

অর্থাৎ বন্ধুদের আকর্ষণকে আরো বেশী ধরে রাখার জন্য ফেসবুকে বর্তমান সময়ে ফেসবুক স্ট্যাটাস ছবি পোস্ট করা হয়। আপনি যদি আপনার ফেসবুক বন্ধুদেরকে খুশি রাখতে চান। এবং তাদেরকে আপনার অসাধারণ ডিজাইনগুলো উপস্থাপন করতে চান, তাহলে আপনাকেও ফেসবুকের জন্য ছবি পোস্ট করতে হবে। এক্ষেত্রে আপনি কিভাবে আপনার ব্যক্তিগত ছবি, অথবা বিভিন্ন প্রমোশনাল ও বিনোদন মূলক ছবি আপনার স্মার্টফোনের মাধ্যমে ডিজাইন করবেন? সে বিষয়ে আজকের আর্টিকেলটিতে আমরা কিছু তথ্য ও অ্যাপ সরবরাহ করব।

এখানে আমরা এমন কিছু তথ্য ও অ্যাপস আপনাদের সাথে শেয়ার করব। যে তথ্যগুলো ব্যবহার করে আপনাদের স্মার্টফোনটি ব্যবহার করে মোবাইল অ্যাপ দিয়ে ফেসবুক স্ট্যাটাস ছবি ডিজাইন করতে পারবেন। এবং কিভাবে ডিজাইন করতে হয়? সেই কৌশল গুলো নিয়ে আমরা এখানে আলোচনা করব। যেন আপনারা ভালোভাবে বুঝতে পারেন এবং আপনার ফেসবুক বন্ধুদের আকর্ষণ যেন আপনি ধরে রাখতে পারেন।

ফেসবুক স্ট্যাটাস ছবি কেন অজনপ্রিয়?

ফেসবুকে স্ট্যাটাস ছবি সবচেয়ে বেশি জনপ্রিয় হওয়ার মূল কারণটা হচ্ছে। ছবির মধ্যে আপনি নিজের ইচ্ছামত বিভিন্ন রকম ইমোজি ব্যবহার করা যায়। এবং ইচ্ছামতো বিভিন্ন দৃশ্য অংকন করা যায়। যার মাধ্যমে একটি ইতিহাস বা কোন একটা বিষয়কে দৃশ্যমান করা যায়। এই কারণে ছবির মাধ্যমে যদি কোন কিছু প্রকাশ করা হয়, তাহলে সেটাতে অনেক বেশি লাইক কমেন্ট এবং শেয়ার হয়।

Advertisement

যার মাধ্যমে বন্ধুদের সাথে খুব দ্রুত রিস বৃদ্ধি পায়। এর ফলে বন্ধুদের সাথে পরিচিতি বৃদ্ধি পায় এবং ফেসবুকের মধ্যে জনপ্রিয়তা বৃদ্ধি পায়। যার মাধ্যমে আপনি ফেসবুকে একজন সেলিব্রিটি হয়ে উঠতে পারেন। এজন্য যারা মূলত ফেসবুকে প্রফেশনাল এবং একজন সেলিব্রিটি হিসেবে নিজেকে উপস্থাপন করতে চাই। তাদের জন্য ফেসবুকে স্ট্যাটাস ছবি পোস্ট করা অনেক গুরুত্বপূর্ণ। এটাকে যদি নিজের প্রফেশন হিসেবে ব্যবহার করতে চান। এবং একজন ফ্রেন্ড হিসেবে ফেসবুক আপনি ব্যবসা করতে চান।

ফেসবুক স্ট্যাটাস ছবি ডিজাইন
ফেসবুক স্ট্যাটাস ছবি ডিজাইন

এক্ষেত্রেও আপনাকে এই কৌশল অনুসরণ করতে হবে। বর্তমান সময়ে ফেসবুক ইনফ্লুয়েন্সার হিসেবে হাজার হাজার মানুষ রয়েছে। যারা ফেসবুক থেকে কোটি টাকা ইনকাম করতেছে। আপনিও যদি একজন প্রফেসর ইনফ্লুয়েন্সার হিসেবে কাজ করতে চান, তাহলে আপনি এই আর্টিকেলের মধ্যে শেয়ার করা কিছু অ্যাপস এবং কৌশল সম্পর্ক গুলো অনুসরণ করতে পারেন। যার মাধ্যমে আপনি ফেসবুকে ছবি পছন্দের ফেসবুকে পোস্ট ডিজাইন করতে পারবেন।

ফলে আপনার ফেসবুকের কমিউনিটি বৃদ্ধি পাবে, বন্ধুদের সংখ্যা বৃদ্ধি পাবে, এবং এখানে আপনি ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠতে পারবেন। এবং সবার সাথে আপনি পরিচিত হতে পারবেন।

ফেসবুক ইনফ্লুয়েন্সারদের কাজ কি?

ফেসবুক ইনফ্লুয়েন্সাররা প্রাথমিকভাবে তাদের প্রোফাইলের মধ্যে বিভিন্ন ছবি পোস্ট করে। এবং প্রয়োজনীয় বিভিন্ন তথ্য শেয়ার করে থাকেন। যার মাধ্যমে ধীরে ধীরে তারা বেশি বন্ধুদের সাথে পরিচিত হয়ে যায়। ফেসবুকের মধ্যে জনপ্রিয়তা লাভ করেন। যারা ফেসবুকের মধ্যে সবথেকে বেশি জনপ্রিয়, তাদেরকে সবচেয়ে ভালো ইনফ্লুয়েন্সের বলা হয়।

Advertisement

অর্থাৎ আপনি যদি ফেসবুকের মধ্যে ভালো একটি কমিউনিটি এবং পরিচিতি বৃদ্ধি করতে পারেন। তাহলে আপনিও একজন ফেসবুক ইউজার হিসেবে কাজ করতে পারেন। ফেসবুক ইনফ্লুয়েন্সার হিসেবে কাজ করে। আপনি বিভিন্ন কোম্পানির সাথে একটা সম্পর্ক তৈরি করার মাধ্যমে এখান থেকে অর্থ উপার্জন করতে পারবেন। যারা প্রফেশনালি রয়েছে, তারা প্রতি মাসে লাখ লাখ টাকা ফেসবুকের মাধ্যমে ইনকাম করে যাচ্ছে।

একজন ইনফ্লুয়েন্সার হিসেবে যদি আপনি কাজ করতে চান, তাহলে আপনি একাধিক কোম্পানির কাছে স্পন্সরশীপের জন্য আবেদন করতে পারবেন। এবং কোম্পানি ব্যক্তিগতভাবে নিজেরাই আপনার সাথে যোগাযোগ করার মাধ্যম আপনাকে ইনফ্লুয়েন্সার হিসেবে হায়ার করবে। কোম্পানির পণ্য ও সার্ভিস আপনার ফেসবুক প্রোফাইল এর মাধ্যমে প্রমোট করাবে।

যার মাধ্যমে কোম্পানির বিক্রয় বৃদ্ধি পাবে এবং আপনাকে কোম্পানি নির্দিষ্ট পরিমাণ একটি সম্মানী প্রদান করবে। সুতরাং আপনি যদি একজন ফেসবুক ইনফ্লুয়েন্সার হতে চান, তাহলে অবশ্যই আপনাকে ফেসবুক স্ট্যাটাস ছবি সম্পর্কে আপনার বিস্তারিত জানতে হবে। যেন আপনি এই বিষয়ে গুরুত্ব সহকারে কাজ করতে পারেন।

ফেসবুক স্টাটাস ছবি তৈরির মোবাইল অ্যাপস

বর্তমান সময়ে মোবাইলের ব্যবহারকারী অনেক বেশী। এজন্য আপনারা মোবাইল দিয়ে, কিভাবে একটা আপনার ফেসবুকের জন্য ফেসবুকে স্ট্যাটাস ডিজাইন করবেন? সে বিষয়ে আপনাদেরকে এমনকিছু সফটওয়্যার এর লিস্ট দিব। যে সফটওয়্যারগুলো আপনারা ব্যবহার করার মাধ্যমে। আপনার স্মার্ট ফোন দিয়ে ফেসবুকের স্ট্যাটাস ডিজাইন করতে পারবেন।

Advertisement

সাধারণত যারা প্রফেশনাল, তারা কিন্তু মোবাইল দিয়েও অনেক ভালো ইমেজ ডিজাইন করতে পারেন। যদি আপনি নিজেকে একটু ক্রিয়েটিভ ভাবে উপস্থাপন করতে চান, তাহলে অবশ্যই আপনাকে এই বিষয়গুলো জানতে হবে। আসলে মোবাইল ফোনের মাধ্যমে যদি আপনি ফেসবুকে স্ট্যাটাস ডিজাইন করতে চান। এক্ষেত্রে আপনাকে কোনো কষ্ট করতে হবেনা।

অ্যাপসের মাধ্যমে আপনি খুব সহজেই আপনার স্ট্যাটাস গুলো ডিজাইন করতে পারবেন। আমরা এখানে প্রথমে মোবাইলের জন্য কিছু সফটওয়্যার কে আপনাদের জন্য সাজেস্ট করতেছি। এবং পরবর্তী আবার এখানে আপনাদেরকে কম্পিউটারের মাধ্যমে কিভাবে আপনাদের ফেসবুকের জন্য স্ট্যাটাস ডিজাইন করবেন? সে বিষয়ে আপনাদেরকে ধারণা দিব।

এমনকি আরেকটা বিষয় নিয়ে আলোচনা করব। যেন আপনি ফেসবুক স্ট্যাটাস ছবি ডিজাইন করে অনলাইন থেকে প্রফেশনালি অর্থ উপার্জন করতে পারেন। সেই বিষয়ে আপনাদের একটু ধারনা দিব। এই জন্য আপনাকে এই লেখাটা মনোযোগ দিয়ে পড়তে হবে।

স্টাটাস ডিজাইন করে শুধুমাত্র বিনোদন পাবেন, সেজন্য আমরা কন্টেন লিখতেসি না। আমরা যখন বিডি ব্লগে কনটেন্ট পাবলিশ করি, তখন আমরা বিডি ব্লগের যারা পাঠক রয়েছে। তাদের বাস্তব অবস্থা বিবেচনা করেই কনটেন্ট গুলো তৈরি করে থাকি।

Advertisement

স্টাটাস ডিজাইন করার মোবাইল অ্যাপস ও টুলস

  1. Social Media Post Maker – Create & Schedule Posts
  2. Post Maker for Social Media
  3. Poster Maker, Flyer Designer, Ads Page Designer

ফেসবুক স্টাটাস ছবি ডিজাইন করার কম্পিউটার সফটওয়্যার

Advertisement

অনেকে কম্পিউটারের মাধ্যমে বিভিন্ন বিষয়ের ডিজাইনিং এর কাজ করতে পছন্দ করেন। যারা মোবাইলের মাধ্যমে ডিজাইন করার ক্ষেত্রে জটিলতা অনুভব করেন, তাদের জন্য রয়েছে কম্পিউটারের মাধ্যমে ডিজাইন করার জন্য কিছু অনলাইন টুল এবং সফটওয়্যার। আপনি এগুলো ব্যবহার করে খুব সহজেই আপনার ফেসবুক স্ট্যাটাস ছবি গুলো ডিজাইন করতে পারবেন। কম্পিউটারে আপনাকে এই ধরনের টুলস গুলো ব্যবহারের জন্য সকল ধরনের সুবিধা দেওয়া হয়।

এক্ষেত্রে বেশি টুলস আপনাকে সার্চ করতে হবে না। কিছু অনলাইন টুল সাজেস্ট করবো। যেগুলো আপনি মোবাইলেও ইউজ করতে পারবেন। তবে আপনি কম্পিউটারের মাধ্যমে ইউজ করতে বেশি সুবিধা পারবেন। যার মাধ্যমে আপনি কম্পিউটারে সুন্দর ডিজাইন তৈরি করতে পারবেন। এই টুল গুলো ব্যবহার করে চাইলে প্রফেশনাল একজন ডিজাইনার হিসেবে কাজ করতে পারেন। সুতরাং আপনার ইচ্ছা যদি থাকে, একজন ফেসবুকে স্ট্যাটাস ডিজাইনার হিসেবে কাজ করবেন। তাহলে আপনি এটা কে আপনার প্রফেশন হিসেবে গ্রহণ পারেন।

বিডি ব্লগ এর যতগুলো আর্টিকেল রয়েছে। সবগুলোতে আপনাদের প্রয়োজনীয় কিছু না কিছু শেয়ার করা হয়। সবগুলো আইডিয়া আপনাদের জন্য অবশ্যই কোন না কোন ভাবে কার্যকর আইডিয়া। আমরা কোনোভাবেই এমন কনটেন তৈরি করি না। যেগুলো আমাদের পাঠকদের কোন কাজে আসে না। সুতরাং গুরুত্বপূর্ণ কোন একটা না একটা শব্দ আমাদের ওয়েবসাইটের লেখায় পাবেন। যে লেখাটি আপনার জীবনের জন্য অবশ্যই কাজে আসবে।

আপনি যদি আমাদের এই ওয়েবসাইটটা কে ভালবেসে থাকেন, তাহলে অবশ্যই আমাদের এই লেখাগুলো আপনি বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। এবং সাইটের লিংক কপি করে আপনি আপনার হোয়াটসেপে ও মেসেঞ্জারে বন্ধুদের কে দিতে পারেন। যেন তারা এখান থেকে উপকৃত হয়। পাশাপাশি যেন আমাদের কনটেন্টগুলো বিভিন্ন জায়গায় ছড়িয়ে দেওয়ার জন্য আপনারা আমাদেরকে সহায়তা করেন। ফলে আপনাদের মাধ্যমে আমরা উপকৃত হতে পারব।

Advertisement

একে অপরকে সাহায্য করার মাধ্যমে আমরা চাইলে অনেক ভালো কিছু করতে পারি। এটা অবশ্যই সম্ভব। সুতরাং যদি কম্পিউটারের মাধ্যমে ফেসবুক স্ট্যাটাস ছবি ডিজাইন করতে চাচ্ছেন। এই জন্যে এমনকিছু টুলস এখানে সাজেস্ট করবো। যেগুলো অনেক প্রফেশনাল এবং অনেক সহজ ব্যবহার করা যায়। আশা করছি আপনারা এগুলো খুব সহজেই ব্যবহার করতে পারবেন।

ফেসবুক স্টাটাস ডিজাইন করার জন্য কিছু কম্পিউটার সফটওয়্যার

  1. Canva.com
  2. Venngage.com
  3. Adobe.com
  4. Piktochart.com
  5. Fotor.com
  6. Crello.com
  7. Postermywall.com

স্টাটাস ডিজাইন করে কিভাবে ইনকাম করবেন?

প্রথমেই যে আপনি ফেসবুক স্ট্যাটাস ছবি ডিজাইন করতে জানেন। সে বিষয়ে প্রমাণ দেওয়ার জন্য আপনি ভালো ভালো কিছু ইমেজ ডিজাইন করে ফেলুন। এবং আপনি এমন ইমেজগুলো ডিজাইন করবেন। যেন ইমেজগুলো মানুষের ব্যবহারের উপযুক্ত হয়। এক্ষেত্রে আপনি চাইলে আরও একটা কৌশল অনুসরণ করতে পারেন। আপনি একজন এমন কাউকে সিলেট করতে পারেন।

যিনি বর্তমানে অনেক জনপ্রিয় ও ভালো ইনফ্লুয়েন্সার। অথবা নতুন ইনফ্লুয়েন্সার এর কাজ শুরু করতে যাচ্ছে, এমন কাউকে নির্বাচন করতে পারেন। তার জন্য ৪টি বা ৫টি ইমেজ ডিজাইন করে ফেলুন। ইমেজ ডিজাইন করার পর সেই ইমেজগুলো আপনি তার ইমেইলে অথবা ইনবক্সে পাঠিয়ে দিন। এবং তাকে বলবেন যে, আপনি একজন ফেসবুক স্ট্যাটাস ডিজাইনার। চাইলে আমার ডিজাইন করা স্ট্যাটাস গুলো ব্যবহার করতে পারেন।

আমি প্রতিটা স্ট্যাটাস এর জন্য কম টাকা রাখবো। কম টাকার বিনিময়ে আপনি তার জন্য নিয়মিত ফেসবুকের জন্য স্ট্যাটাস ডিজাইন করে দিবেন। এই ক্ষেত্রে দেখবেন, অনেকেই আপনাকে এই বিষয়ে কাজ করার জন্য সাড়া দিবে। এবং তারা আপনাকে মাসিক ভিত্তিতে হায়ার করবে। অথবা প্রতিটা ডিজাইনিং এর জন্য আপনাকে পেমেন্ট করবে। যদি আপনার ভাগ্য ভাল থাকে, তাহলে আপনি অনেকের কাছ থেকে পার্মানেন্ট জবের অফার পেয়ে যাবেন।

Advertisement

যার মাধ্যমে ফেসবুক প্রোফাইল ম্যানেজ করার জন্য। অথবা সোশ্যাল মিডিয়ার পোস্ট ডিজাইনারের জন্য আপনাকে মাসিক ভিত্তিতে হায়ার করে ফেলবে। আপনি ঘরে বসেই এই ধরনের কাজগুলো করে অনলাইন থেকে অর্থ উপার্জন করতে পারবেন। এখানে আমরা যে টুলস এবং অ্যাপস গুলো আপনাদের জন্য সরবরাহ করেছি। সেই অ্যাপস এবং সফটওয়্যার গুলো ব্যবহার করেই। আপনি একজন প্রফেশনাল ফেসবুক স্ট্যাটাস ডিজাইনার হিসেবে করতে পারবেন।

আমি নিজেও ব্যক্তিগতভাবে আমার যত ধরনের ডিজাইনের প্রয়োজন হয়। সে ডিজাইনগুলো আমি এই সকল টুলগুলো ব্যবহার করে করে থাকি। আমি ব্যক্তিগতভাবে আমার ওয়েবসাইটের ইমেজ গুলো এই অ্যাপস ও টুলস ব্যবহার করে ডিজাইন করি। আপনি যাদের ফ্রি অফার করবেন। আপনারাও যদি এই টুল গুলো ব্যবহার করেন, তাহলে অবশ্যই এখান থেকে উপকৃত হতে পারবেন। এবং সঠিকভাবে ডিজাইন যদি আপনি করতে পারেন, তাহলে অনলাইন থেকে অর্থ উপার্জন করতে পারবেন।

আজকের লেখার সমাপ্তি বার্তা:

সম্মানিত পাঠক, আপনি যদি আমাদের এই লেখাটি ভালো লাগে। তাহলে লেখাটিতে একটি কমেন্ট করে আপনার মতামত জানাতে পারেন। আপনারা যদি আমাদেরকে কমেন্ট করেন, তাহলে আমরা অনুপ্রাণিত হবো আরো ভালো ভালো আর্টিকেল লেখার জন্য।

এক্ষেত্রে আপনারা যদি আমাদেরকে অনুপ্রাণিত করতে চান, তাহলে আপনারা একটি ছোট্ট লেখার মাধ্যমে আমাদেরকে কমেন্ট করে জানাবেন। যদি কোনো বিষয়ে আপনারা না বুঝে থাকেন, কিভাবে টুল গুলো ব্যবহার করতে হয়? সে বিষয়ে যদি আপনারা জানতে চান, তাহলে আমাদেরকে প্রশ্ন করতে পারেন।

Advertisement

আমরা আপনাদেরকে যথেষ্ট তথ্য সরবরাহ করার মাধ্যমে সাহায্য করার চেষ্টা করব। এবং আপনারা আপনাদের নিজেদের পছন্দের বিভিন্ন বিষয়ে লেখার জন্য ফেসবুক মেসেঞ্জারে জানাতে পারেন, অথবা সরাসরি কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। কি বিষয় নিয়ে বেশি লেখা পড়তে চান? এবং কি বিষয়ে আমাদের ব্লগ থেকে শিখতে চান? সে বিষয়ে আমাদেরকে জানাতে পারেন। আমরা আপনাদের চাহিদা অনুযায়ী সবসময় মনোযোগ দিয়ে থাকি এবং চেষ্টা করে থাকি।

bdbloq site icom

একজন ইলেক্ট্রিক্যাল বিষয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার হিসেবে সবসময় টেকনোলজি কে অগ্রাধিকার দিতে ভালোবাসি। প্রযুক্তির সাথে এগিয়ে যেতে ও নিজেকে সবসময় আপডেট রাখার জন্য নিয়মিত প্রযুক্তিগত জ্ঞান নিজে অর্জনের পাশাপাশি অন্যদের সাথে শেয়ার করাতে ভালো লাগে। সময় পেলে প্রযুক্তি, ব্যবসা, মার্কেটিং বিষয়ে লিখতে চেষ্টা করি। পেশা যাই হোক, তা হতে লাভবান হতে চাইলে ব্যবসা ও মার্কেটিং জ্ঞান আবশ্যক।

বাক্সে আপনার মতামত লিখে জানান