ইমেইল মার্কেটিং কি? সেরা ১০টি ইমেইল মার্কেটিং টুলস

অনেকগুলো সেরা “ইমেইল মার্কেটিং” টুলস নিয়ে আলোচনা করবো। তবে প্রথমে আমরা ইমেইল মার্কেটিংয়ের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অনুভব করতে সাধারণ কিছু বিষয় নিয়ে আলোচনা করবো। ইমেইল মার্কেটিং হচ্ছে সবচেয়ে শক্তিশালী এবং একমাত্র দ্রুত কার্যকর মার্কেটিং পদ্ধতি। ডাইরেক্ট মার্কেটিং অ্যাসোসিয়েশন অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবসায়ের জন্য ব্যবহ্নত ইমেইল মার্কেটিংয়ে গড়ে ৪৩০০ শতাংশ রিটার্ন (আরওআই) দেখায়।

আপনি কি অবাক হলেন! না অবাক হওয়ার কোনো কারণ নেই। এটাই বাস্তব ও সত্যি। এই পদ্ধতি আপনার বিজনেস হঠাৎ বৃদ্ধি করতে পারে। আপনি যদি চান যে আপনার ব্যবসা দ্রুত বৃদ্ধি করতে তাহলে আপনার জন্য প্রয়োজন একটা সেরা ইমেইল মার্কেটিং টুলস এবং অনেকগুলো কার্যকর টার্গেটেড ইমেইল লিষ্ট।

Email Marketing_ বিক্রয় এবং গুণমান সচেতনতা বৃদ্ধির জন্য সেরা ইমেইল মার্কেটিং টুলস
বিক্রয় এবং গুণমান সচেতনতা বৃদ্ধির জন্য সেরা ইমেইল মার্কেটিং টুলস

বিক্রয়, অ্যাফিলিয়েট মার্কেটিং, ওয়েবসাইট ট্রাফিক, Brand awareness সহ সকল ব্যবসার ক্ষেত্রে ইমেইল মার্কেটিং বিশেষ ভূমিকা পালন করে। একসময় ক্রেতা তার প্রয়োজনীয় পণ্য ও সেবা ক্রয় করতে বিক্রেতাকে খুঁজে বের করতো। কিন্তু বর্তমানে বিজনেস পলিসি পরিপূর্ণ পাল্টে গেছে।

এখন বিক্রেতাই বরং ক্রেতার দ্বারে দ্বারে নিজের পণ্য ও সেবা নিয়ে পৌঁছে যাচ্ছে। ব্যবসা জগতের এই পরিবর্তনের জন্য অনেকগুলো সিক্রেট পদ্ধতির মধ্যে একটা হলো ইমেইল মার্কেটিং। তাই ব্যবসা এবং ফ্রিল্যান্সিং জগতে ইমেইল মার্কেটিংয়ের চাহিদা রকেট গতিতে বাড়ছে। বর্তমানে দক্ষ ইমেইল মার্কেটারদের সোনালী যুগ চলছে।

Advertisement

এটা আমার বলার কিছু নেই আপনি নিজের এর প্রমাণ লাইভ দেখতে পাচ্ছেন। আপনিও যদি একজন দক্ষ ইমেইল মার্কেটার হতে চান, তাহলে লেখাটা সম্পূর্ণ পড়ুন। এটা সত্যি যে দক্ষ ইমেইল মার্কেটার হওয়ার জন্য আপনার প্রয়োজন একটা দক্ষ টুলস। এটাই হচ্ছে ইমেইল মার্কেটিংয়ের সিক্রেট।

ইমেইল মার্কেটিং কি?

ইমেইল মার্কেটিং হচ্ছে এমন একটি মার্কেটিং পদ্ধতি। যার মাধ্যমে আপনি সরাসরি বায়ারের সাথে যুক্ত হতে পারবেন। অর্থাৎ বায়ারকে আপনি আপনার পণ্যগুলো বিক্রি করার জন্য সরাসরি টার্গেট করে ই-মেইল পাঠাতে পারবেন। এক্ষেত্রে ক্রেতা আপনার অফার গুলো দেখে সরাসরি আপনার সাথে ইমেইলের মাধ্যমে যোগাযোগ করতে পারবে। অথবা সরাসরি ইমেইলে দেওয়া তথ্যের মাধ্যমে ওয়েবসাইটে এসে আপনার কাছ থেকে পণ্য ক্রয় করতে পারবে। সুতরাং ইমেইল মার্কেটিং কে সকল মার্কেটিংয়ের রাজা বলা যায়। কারণ, এখান থেকে আপনি যেভাবে আউটপুট পাবেন। এরকম অন্য কোন মার্কেটিং পদ্ধতিতে থেকে ভাল আউটপুট পাবেন না। সাধারণত ইমেইল মার্কেটিংয়ে সবচেয়ে বেশি কার্যকর মার্কেটিং পদ্ধতি। এটা খুবই জনপ্রিয় একটি মার্কেটিং পদ্ধতি।

কেন ব্যবসার জন্য ইমেইল মার্কেটিং করবেন?

যতগুলো অনলাইন বিক্রয় কৌশল রয়েছে, তারমধ্যে ই-মেইল মার্কেটিং হচ্ছে সবচেয়ে profitable পদ্ধতি। এবং এটি পরিচালনা করা সহজ। এটি আপনাকে সম্পূর্ণ নিয়ন্ত্রণ করতে সুযোগ দেয় এবং গ্রাহকদের সাথে সরাসরি যোগাযোগ স্থাপন করতে দেয়। এই মার্কেটিং পদ্ধতির উপর আপনার ব্যবসার Promotion, Brand Awareness, Sales, এবং সাফল্যের অনেকটাই পুরোপুরি নির্ভর করে।

হাজার হাজার টুলসের মধ্যে থেকে বেস্ট টুলস খোঁজে বের করতে পারলেই এই মার্কেটিংয়ে সফল হবেন। যা আজকের ব্লগের মাধ্যমে সমাধান করতে পারবেন। সম্পূর্ণ ব্লগটি পড়ুন এটা আপনার ব্যবসা পরিবর্তন করতে অনেকটা ভূমিকা রাখবে।

Advertisement

ভাল টুলসের জন্য কোন কোন বিষয়ে লক্ষ্য রাখতে হবে?

কেউ চাই না খারাপ কিছু ব্যবহার করতে কিন্তু নিজের কিছু ভুল সিদ্ধান্তের কারণে অজান্তেই আমরা খারাপ পণ্য বা খারা সার্ভিস ক্রয় করি। এই জন্য অবশ্যই কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে আপনার আশেপাশের মানুষের কাছ থেকে একটুও পরামর্শ গ্রহণ করা প্রয়োজন।

বর্তমান সময়ে সবচেয়ে সহজ এবং জ্ঞানী হচ্ছে গুগল। আপনি যেহেতু এই লেখটি পড়ছেন তার মানে আপনি নিজের ইমেইল মার্কেটিং টুলস ক্রয় করার আগে গুগলের কাছ থেকে মতামত গ্রহণ করতে আসছেন। এজন্যই আমি আশা করছি আপনি সঠিক সিদ্ধান্ত নিতে একদম ভুল করবেন না। চালুন আমরা ভালো মেইল টুলস বাঁচাই করতে কি কি বৈশিষ্ট্য থাকা প্রয়োজন তা নিয়ে সাধারণ অভিজ্ঞতা অর্জন করি।

সহজ ইউজার ইন্টারফেস থাকতে হবে:

একটি ভাল টুলসের প্রদান বৈশিষ্ট্য হচ্ছে সহজ ব্যবহার। আপনি যদি টুলটা ব্যবহার করতে না পারেন তাহলে টাকা খরচ করে একটা টুল ক্রয় করবেন। সুতরাং আপনাকে অবশ্যই সহজ ইউজার ইন্টারফেস সহ অত্যন্ত আকর্ষক ই-মেইল নিউজলেটার তৈরি করার জন্য প্রয়োজনীয় সকল সুবিধা আছে কিনা তা যাচাই করতে হবে।

ট্রাকিং ক্ষমতা যাচাই করুন:

দশ হাজার মেইল সেন্ট করলে যেখান থেকে যদি একশতাধিক ক্রেতা পাওয়া যায় তাহলে আপনি ভালো প্রফিট করতে পারবেন। আপনি দশ হাজার মেইল পাঠানোর পরে প্রফিটের জন্য বসে রইলেন কিন্তু আপনার মেইল কারো কাছে পৌছায়নি তাহলে আপনি প্রফিট করার আশা করতে পারবেন না।

Advertisement

মনে করলাম আপনার দশ হাজার মেইল সেন্ট হলো কিন্তু সবগুলো মেইল অডিয়েন্সদের স্পাম ফোল্ডারে গেল। স্পাম ফোল্ডারে গেলে আপনার ইমেইলটি পড়ার সম্ভাবনা ১০০ এর মধ্যে ৩% হয়ে যায়। এক্ষেত্রেও আপনি প্রফিট করার চিন্তা করতে পারবেন না। সুতরাং কতটা মেইল সঠিকভাবে ডেলিভারি হয়েছে? এবং কতগুলো মেইল আপনার অডিয়েন্সরা পড়েছে? তা জানার ক্ষমতা আপনার ক্রয় করা টুলটিতে থাকতে হবে।

একটি ভাল টুল নিশ্চিত করে যে, আপনার ইমেলগুলি স্প্যাম ফোল্ডারে যাবেনা। ইমেইলটি অবশ্যই ইনবক্সে পাঠাতে হবে। আপনার প্রেরিত ই-মেইল সমূহ অবশ্যই সঠিক ভোক্তাদের কাছে পৌঁছাতে জানতে হবে৷ মূলত আপনি তখনি সঠিক ক্রেতাদের কাছে আপনার পণ্যের বিজ্ঞাপন পাঠাতে সক্ষম হবেন, যখন টার্গেটেড ই-মেইল ঠিকানা সংগ্রহ করতে পারবেন।

কয়েকটি জনপ্রিয় সেরা ইমেইল মার্কেটিং টুলস:

Advertisement

ইমেইল মার্কেটিংয়ের জন্য ভালো টুলস নির্বাচন করতে না পারলে, আপনি কিন্তু ইমেইল মার্কেটিংয়ে ভালো করতে পারবেন না। কারণ, ইমেইল মার্কেটিংয়ের জন্য অবশ্যই একটা কার্যকর টুল আপনাকে নির্বাচন করতে হবে। টুলস নিয়ে যদি আপনি রিসার্চ করেন, তাহলে আপনি হাজার হাজার অনলাইনে ইমেইল মার্কেটিংয়ের টুল পাবেন। কিন্তু সবগুলো টুল সঠিকভাবে কাজ করে না। এক্ষেত্রে আপনাকে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হবে।

যদি আপনি সঠিক এবং ভালো আউটপুট পাওয়া যায় এরকম একটি টুল আপনি খুঁজে থাকেন, তাহলে আমাদের এই আর্টিকেলটি আপনাকে সেরা দশটি ইমেইল মার্কেটিং সম্পর্কে ধারণা দিতে সাহায্য করবে। যেগুলো আপনাকে মার্কেটিংয়ের মাধ্যমে ভাল আউটপুট পাওয়ার জন্য সাহায্য করবে। ইমেইল মার্কেটিংয়ে যারা নতুন তারা কিন্তু একটি উপযুক্ত টুল নির্বাচন করতে পারে না। যার ফলে এই মার্কেটিং ক্যাম্পেইন থেকে লোকসানের সম্মুখীন হতে হয়।

Advertisement

আশা করি, আপনি এই দশটি টুলস থেকে যদি ব্যবহার করেন, তাহলে কোন ধরনের লোকসানের সম্মুখীন হবেন না। এবং আপনার টার্গেট করা ক্রেতাদের ইনবক্সে ইমেইল পাঠাতে পারবেন। ইমেইলের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে ইমেইলগুলো অবশ্যই ক্রেতাদের ইনবক্সে পাঠানো। অনেক ক্ষেত্রে আপনার পাঠানো ই-মেইল গুলো স্পাম ফোল্ডারে চলে যায়। যেগুলো অধিকাংশ ক্রেতারা ওপেন করে দেখে না। যার ফলে এই ক্যাপেইন থেকে লোকসান গুনতে হয়।

Constant Contact:

কনস্ট্যান্ট কন্টাক্ট বিশ্বের বৃহত্তম এবং দ্রুত বর্ধমান ইমেইল মার্কেটিং পরিষেবা। এটি ব্যবহার করা সবচেয়ে সহজ এবং নতুনদের জন্য খুবই সহজ ইমেইল মার্কেটিং পরিষেবা। এদের মার্কেটিং টুলস কে এমনভাবে সাজানো হয়েছে যেন একজন নতুন ইউজার সহজে ব্যহার করতে পারেন। স্মার্ট উদ্যোক্তারা যেন তাদের ব্যবসা স্মার্ট পদ্ধতিতে পরিচালনা করতে পারেন, তার সুবিধা এখানে রয়েছে।

আপনার পণ্যের প্রচারণা করতে আপনি কয়েক মিনিটের মধ্যে Constant Contact এর মাধ্যমে একটা ওয়েবসাইট তৈরি করতে পারবেন। এর জন্য আপনাকে অনেককিছু জানতে হবেনা। শুধুমাত্র ইমেইল কিভাবে লিখতে হয় তা জানলে আপনি দক্ষ মার্কেটার হিসেবে কাজ করতে পারবেন।

কি কি কাজ এই টুলের মাধ্যমে সহজে করা সম্ভব?

এখানে আপনি সহজেই আপনার ইমেইলগুলোর বিভিন্ন তালিকা তৈরি করতে পারবেন। সাধারণত বিভিন্ন নিশ নিয়ে কাজ করার জন্য ইমেইলগুলোকে নিশ অনুযায়ী বিভিন্ন তালিকায় বিভক্ত করতে হয় যা আপনি Constant Contact এ সহজে করতে পারবেন। কন্টাক্ট লিস্ট নোট করা যাবে। সহজে ইমেল টেম্পলেট ডিজাইন করা যায়, ক্যাম্পেইন তারিখ এবং আরও অনেক কিছু পরিচালনা করতে পারেন।

Advertisement

প্রতিটি অ্যাকাউন্ট আপনাকে সহজে ট্র্যাকিং এবং রিপোর্টিং সেবা প্রদান করবে। আমি একটু আগে ট্র্যাকিংয়ের গুরুত্ব নিয়ে আলোচনা করছিলাম। কারণ এটি আমাকে ক্লায়েন্টের ইচ্ছা ও প্রয়োজনীয়তা সম্পর্কে বুঝতে সাহায্য করবে। Constant Contact থেকে আপনি যেকোনো ছবি ফ্রি-তে ব্যবহার করতে পারবেন। ছবির জন্য অতিরিক্ত টাকা পেমেন্ট করতে হবে না। বিভিন্ন ক্যাটাগরিতে ক্যাম্পেইন ভাগ করা এবং ই-কমার্স ব্যবসার জন্য একটি শক্তিশালী সার্ভিস আপনাকে প্রদান করতে সক্ষম এই Constant Contact।

এটি ব্যবহার করার সময় আপনি যদি কোনো বিষয়ে ভালো বুঝতে না পারেন তাহলে সরাসরি লাইভ চ্যাট, লাইভ ফোন কল, ইমেইল সাপোর্টের মাধ্যমে তা বুঝে নিতে পারবেন। তারা আপনাকে যেকোনো সময় সাপোর্ট দেওয়ার জন্য প্রস্তুত থাকেন।
উপরের সমস্ত লোভনীয় সার্ভিসগুলোর জন্য আমি ছোট ও মাঝারি ব্যবসায়ের জন্য কনস্ট্যান্ট কন্টাক্ট টুলটি সেরা ব্যবহার করতে বলবো।

SendinBlue ইমেইল মার্কেটিং

এই “SendinBlue” ব্যবসায়ের জন্য একটি সম্পূর্ণ এসএমএস এবং ইমেইল মার্কেটিংয়ের জনপ্রিয় সফ্টওয়্যার। এটি ইউরোপের মতো রাষ্ট্রের জন্য দ্রুত জনপ্রিয়তা পাওয়া ইমেইল মার্কেটিং প্ল্যাটফর্মগুলোর মধ্যে একটি।

এটি দুর্দান্ত এবং অত্যন্ত আকর্ষক ইমেলগুলো তৈরি করার সুযোগ দেয়। আপনার পূর্বের কোনো অভিজ্ঞতা না থাকলেও SendinBlue দিয়ে মার্কেটিং পরিচালনা শুরুর জন্য উপযুক্ত। এটি আপনি প্রথম দিকে ফ্রি-তে ব্যবহার করতে পারেন। এটি আপনাকে প্রতিদিন ৩০০টি মেইল ফ্রি-তে প্রেরণ করতে দেয়।

Advertisement

Drip:

ড্রিপ ই-কমার্স, ব্লগার এবং ডিজিটাল মার্কেটারদের জন্য একটি শক্তিশালী ই-মেইল মার্করটিং প্ল্যাটফর্ম। এটাকে অনেকেই ই-কমার্স রেভিনিউ ইঞ্জিন বলে থাকেন। কারণ এটি ই-মার্কেটারের জন্য অসাধারণ সুবিধা প্রদান করতে সক্ষম। ড্রিপ মার্কেটিংয়ের জন্য অটোমেশন, বিক্রয় ফ্যানেলগুলো এবং ব্যক্তিগতকরণকে সহজ করার জন্য অনেকগুলো টুলস সরবরাহ করে।

তারা ওয়ার্ডপ্রেস এবং WooCommerce সহ সমস্ত জনপ্রিয় ওয়েবসাইট নির্মাতাদের জন্য জনপ্রিয় সব প্রয়োজনীয় সার্ভিন অফার করে। এটি আপনাকে সহজেই আপনার ওয়েবসাইটে সাইনআপ ফর্ম যুক্ত করতে এবং লিড সংগ্রহ করতে সাহায্য করবে।

কোনো সমস্যা হলে ড্রিপ যেকোনো সময় আপনাকে লাইভ চ্যাট, ওয়েবিনারস, অটোমেশন প্রশিক্ষণ, বিস্তারিত কোর্স, ফ্রি গাইড এবং দুর্দান্ত ডকুমেন্টেশন সমূহ ফ্রি-তে দিয়ে সাপোর্ট করবে। যদিও এটি কিছুটা দামি টুল, তবুও আমি বিশ্বাস করি ই-কমার্স ওয়েবসাইট এবং ব্যবসায়িক মালিকরা আরও উন্নত বৈশিষ্ট্য পাওয়ার জন্য ড্রিপই Best Email Marketing সফ্টওয়্যার।

ConvertKit

যারা ইউটিউব, ব্লগিং এবং অ্যাফিলিয়েট মার্কেটিং নিয়ে কাজ করেন তাদের জন্য ConvertKit খুবই ভালো একটা ট্রাফিক জেনারেটিং টুল। ConvertKit পেশাদার ব্লগার, লেখক এবং মার্কেটারদের জন্য একটি শক্তিশালী ই-মেইল মার্কেটিং সার্ভিস ও প্রয়োজনীয় টুলস সরবরাহ করে থাকেন। এটি ব্যবহার করা অত্যন্ত সহজ এবং অবিশ্বাস্যভাবে শক্তিশালী একটা জনপ্রিয় প্লাটফর্ম।

Advertisement

ConvertKit এর অনন্য বৈশিষ্ট্য হ’ল এটি আপনাকে সহজেই ইমেইল সাইনআপ ফর্মগুলো তৈরি করতে সুবিধা দেয় এবং প্রয়োজন অনুযায়ী আপগ্রেড করতে সহায়তা করে। ConvertKit এর সাহায্যে যারা আপনার ক্রেতা হতে আগ্রহী এবং যারা ইতিমধ্যে আপনার ক্রেতা হিসেবে পরিণত হয়েছে তাদের মধ্যে থেকে উভয় পক্ষ কে সহজেই পৃথকভাবে আলাদা করতে পারেন।

এই সুবিধাটি আপনার বিজনেস বৃদ্ধি করতে অনেক সাহায্য করবে। মার্কেটিংয়ের পরিভাষায় এটিকে টার্গেটেড ইমেইল মার্কেটিং বলা হয়। যারা এখনও আপনার ক্রেতা হয়নি তাদের ক্রেতা হিসেবে পেতে ConvertKit আপনাকে রিটার্গেটিং সুবিধা দিয়ে থাকেন। ConvertKit এর প্রচুর বৈশিষ্ট্য সুনির্দিষ্টভাবে ব্যবসাী এবং পেশাদার ব্লগারদের জন্য ডিজাইন করা হয়েছে।

AWeber

AWeber হ’ল বিশ্বের অন্যতম প্রাচীন জনপ্রিয় মার্কেটিং পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠান। এদের সার্ভিসগুলো ছোট ব্যবসায়ীদের খুবই ভালো।  তারা ক্ষুদ্র ও মাঝারি আকারের ব্যবসায়ের জন্য তাদের ই-মেইল মার্কেটিং পরিচালনা করার জন্য  সকল প্রয়োজনীয় টুলস ও সেবা সরবরাহ করে। AWeber দিয়ে কাজ করা সহজ।

এই টুলটি যে কেউ ব্যবহার করতে পারেন। এটি ওয়ার্ডপ্রেস সহ বেশিরভাগ প্ল্যাটফর্মের সাথে সংযুক্ত করা যায়। ওয়েবসাইটের সাথে যুক্ত করে আপনি আপনার ব্যবসায়ের জন্য টার্গেটেড লিড জেনারেশন করতে পারবেন। আপনি এখানে ইমেইল টেম্পলেট, পৃথক পৃথক মেইল তালিকা পরিচালনা করতে পারবেন, স্বতঃসংশ্লিষ্টদের এবং ইমেল ট্র্যাকিং সহ অনেকগুলো সেবা দিয়ে থাকে এই কোম্পানি।

Advertisement

এরা লাইভ চ্যাট, ফোন কল, ইমেইল, লাইভ ওয়েবিনার এবং টিউটোরিয়ালের মাধ্যমে যেকোনো সময় আপনার সমস্যার সমাধান দিতে সাপোর্ট দিবে।

GetResponse সেরা ইমেইল মার্কেটিং টুল

ইমেইল মার্কেটিং, লিড জেনারেশন, ল্যান্ডিং পেইজ তৈরি, মার্কেটিং অটোমেশন সহ প্রয়োজনীয় সকল সেবা এখানে রয়েছে। এই জন্য GetResponse হ’ল আরও একটি জনপ্রিয় ইমেইল মার্কেটিং সমাধান। এটি খুবই ভালো এবং ইউজার ফ্রেন্ডলি টুল। এদের সার্ভিস পরিক্ষা করতে আপনি প্রথম 30 সবগুলো টুলস ফ্রি-তে ব্যবহার করতে পারবেন। GetResponse ব্যবহার করা অত্যন্ত সহজ এবং প্রতিটি ব্যবসায়ের জন্য ইমেইল প্রেরণকে সহজতর করে।

এটি আমার কাছে সবচেয়ে বেশি পছন্দের। আমি এদের সেবা ব্যবহার দীর্ঘ সময় ধরে। TradersIT তে কাজ শুরু করার পর থেকে অনেকগুলো কোম্পানির ইমেইল মার্কেটিং পরিচালনা করতে এই টুলস ব্যবহার করতে দেখছি। এরা সত্যি এমন কিছু বিস্ময়কর মার্কেটিং অটোমেশন টুলস নিয়ে আসে যা আপনাকে স্মার্ট এবং স্বয়ংক্রিয় ই-মেইল তৈরি করতে সাহায্য করে। তাদের ড্র্যাগ এবং ড্রপ বিল্ডারের সাহায্যে আপনি সহজে প্রচারণার জন্য ইউনিক ডিজাইনের ই-মেইল বডি তৈরি করতে পারেন।

Mailchimp

Mailchimp বিশ্বের অন্যতম জনপ্রিয় ইমেইল মার্কেটিং পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠান। এই কোম্পানির সার্ভিস সম্পর্কে আমি বেশি কিছু লিখতে চাই না। আপনি যদি আমাকে প্রশ্ন করেন এই কোম্পানির সেবা কেমন? আমি এককথায় উত্তর দেবো অসাধারণ। বিশ্বের জনপ্রিয় ইমেইল মার্কেটিং টুলসগুলোর মধ্যে এটি একটি।

Advertisement

এখানে আপনি আপনার জন্য জন্য লিড জেনারেশন ফরম, সার্ভে, মেইল লিস্টিং, ট্র্যাকিং, ওয়েবসাইট তৈরি সহজ অসাধারণ সব কাজ সম্পন্ন করতে পারবেন। Advance সুবিধা উপভোগ করার জন্য অধিকাংশ ব্যক্তি ও প্রতিষ্ঠান সবসময় Mailchimp এর সার্ভিস ক্রয় করে থাকেন।
আপনি সহজেই ওয়ার্ডপ্রেস, ম্যাজেন্টো, শপফাই এবং অন্যান্য অনেক প্ল্যাটফর্মের সাথে Mailchimp কে যুক্ত করতে পারবেন।

এমনকি আপনি যদি নতুন ইউজার হোন তাহলেও আপনি খুব সহজে এর সকল টুল ব্যবহার করতে জানবেন। আপনি যদি ওয়ার্ডপ্রেস কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করে থাকেন, তাহলে এটি আপনার জন্য সেরা টুল।

হাবস্পট ইমেইল মার্কেটিং টুল

হাবস্পট হচ্ছে মার্কেটিং জগতের এক দূরান্ত টুলস। হাবস্পট বিশেষ করে তাদের মার্কেটিং অটোমেশন প্ল্যাটফর্মের জন্য বিশ্বের অনলাইন উদ্যোক্তাদের মধ্যে সর্বাধিক পরিচিত। হাবস্পট ইমেল মার্কেটিং সেবা এমনভাবে ডিজাইন করেছেন যেন নতুন মার্কেটার্সারাও তাদের টুলস দক্ষতার সাথে ব্যবহার করতে পারেন।

সেন্ডার-

আপনার প্রেরিত ইমেইলগুলো সঠিকভাবে পৌঁছেছে কিনা তা নিশ্চিত করার জন্য এমন বৈশিষ্ট্য সহ সেন্ডার কে ডিজাইন করা হয়েছে। যার কারণে এটি বাজারের অন্যতম সেরা ফ্রি ইমেল বিপণন সরঞ্জাম। এটি আপনি সম্পূর্ণ ফ্রি-তে ব্যবহার করার সুযোগ রয়েছে। কোনো কাজের জন্য আপনাকে কোডিং ব্যবহার করতে হবেনা।

Advertisement

কারণ, সেন্ডার আপনাকে কোনো রকম জ্ঞান ছাড়াই সুন্দর ও ইউজার ফ্রেন্ডলি নিউজলেটার তৈরি করতে দেয়। এখানে আগে থেকে অনেকগুলো টেম্পলেট ডিজাইন করা রয়েছে। আপনি চাইলে আপনার পছন্দের টেম্পলেট নির্বাচন করে অল্প সময়ের মধ্যে আপনার ইমেইল প্রেরণ করার জন্য প্রস্তুত হতে পারবেন।

সেন্ডিনব্লু ইমেইল মার্কেটিং টুল

সেন্ডিনব্লু হলো একটি মার্কেটিং যোগাযোগ প্ল্যাটফর্ম। এই টুলটির সম্পর্কে বেশি মানুষ পরিচিত রয়েছে। কারণ এরা তাদের অসাধারণ সার্ভিস এবং টুলসের জন্য বিশ্বের সাথে পরিচিত হয়েছে। এরা ইমেইল মার্কেটিং টুলস এবং গ্রাহকের সাথে সম্পর্ক ব্যবস্থাপনা, ল্যান্ডিং পেইজ তৈরির মতো আরও অনেকগুলো প্রয়োজনীয় সেবা প্রদান করে থাকেন। এখানে 70টিরও বেশি আকর্ষনীয় ডিজাইনের টেম্পলেট রয়েছে। আমার মনে হয় সেন্ডিনব্লু নতুন উদ্যোক্তাদের জন্য অসাধারণ একটা টুল।

আপনি যদি একজন প্রফেশনাল ই-মেইল মার্কেটার হতে চান, তাহলে আপনার অনেককিছু গভীরভাবে জানা উচিত। সুতরাং আজকের লেখাটি আপনাকে গুরুত্বপূর্ণ Email Marketing টুলসের সাথে পরিচিত করিয়ে দিতে চেষ্টা করেছি। যে টুলস গুলো আপনাকে আপনার ইমেইল মার্কেটিংয়ে সফল হতে সাহায্য করবে।

Advertisement
Advertisement

একজন ইলেক্ট্রিক্যাল বিষয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার হিসেবে সবসময় টেকনোলজি কে অগ্রাধিকার দিতে ভালোবাসি। প্রযুক্তির সাথে এগিয়ে যেতে ও নিজেকে সবসময় আপডেট রাখার জন্য নিয়মিত প্রযুক্তিগত জ্ঞান নিজে অর্জনের পাশাপাশি অন্যদের সাথে শেয়ার করাতে ভালো লাগে। সময় পেলে প্রযুক্তি, ব্যবসা, মার্কেটিং বিষয়ে লিখতে চেষ্টা করি। পেশা যাই হোক, তা হতে লাভবান হতে চাইলে ব্যবসা ও মার্কেটিং জ্ঞান আবশ্যক।

1 thought on “ইমেইল মার্কেটিং কি? সেরা ১০টি ইমেইল মার্কেটিং টুলস”

কমেনট বাক্সে আপনার মতামত লিখে জানান