ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করতে কত টাকা খরচ করতে হবে?

আপনি চাইলে অনেকগুলো কোম্পানির দেওয়া ফ্রি হোস্টেড সেবা ব্যবহার করে আপনার জন্য একটা ব্লগ বা ছোট ব্যবসার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করতে পারেন। তবে নিজের ক্রয় করা হোস্টিংয়ে একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বা ব্লগ সেট-আপ করতে চাইলে। আপনাকে জানতে হবে আপনার স্বপ্নের সাইটটি করতে কত টাকা খরচ হবে।

ওয়ার্ডপ্রেস সফ্টওয়্যারটি সম্পূর্ণ ফ্রি হলেও, আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরির পরিকল্পনা করার সময় আপনার আরও কয়েকটি খরচের কথা মনে রাখতে হবে। একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করতে কত টাকা খরচ হতে পারে! তার একটি ভাল ধারণা দিয়ে আপনাকে সহায়তা করতে। আমি এই লেখাটিতে ব্যয়ের কয়েকটি ধাপ নিয়ে বিস্তারিতভাবে লিখবো।

আমার আলোচনার মধ্যে একটি ডোমেন নাম রেজিষ্ট্রেশন, হোস্টিং ফি, থিম ক্রয় খরচ, ব্যাকআপ রাখতে কত খরচ আসতে পারে। এবং অন্যান্য অ্যাড-অন এর হিসাবও রয়েছে। এই লেখাটি সম্পূর্ণ পড়ার পর একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরির জন্য। আপনাকে কত টাকা খরচ করতে হবে। সে প্রশ্নের একটি পরিষ্কার উত্তর পাবেন।

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করতে সফটওয়্যারটির জন্য কত টাকা খরচ হবে?

যেমনটি উল্লিখিত হয়েছে। ওয়ার্ডপ্রেস সফটওয়্যার, WORDPRESS.org থেকে সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোডের করে ব্যবহার করার অনুমতি রয়েছে।

Advertisement

ওয়ার্ডপ্রেস নিজস্বভাবে সম্পূর্ণ ফ্রি-তে আপনাকে একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করার সুযোগ দিয়ে থাকে। WORDPRESS.COM এ অবিশ্বাস্যরূপে কাস্টমাইজযোগ্য, থিম এবং প্লাগইন ব্যবহারের মাধ্যমে আপনাকে ওয়েবসাইট ডিজাইন। এবং সহজে পরিচালনা করার সুবিধা দিয়ে থাকে। WORDPRESS.COM থেকে এটি একটি বড় গিফট। যা সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যায়। তবে অনেকগুলো সুবিধা ব্যবহার করার জন্য সাবস্ক্রিপশন-ভিত্তিক ফি খরচ করতে হয়।

তবে আপনি যদি WORDPRESS.COM থেকে শুধু বিনামূল্যে পাওয়া টুলস গুলো ব্যবহার করে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বা ব্লগের তৈরি করেন। তাহলে সম্পূর্ণ বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করতে পারেন। এটি ছোট ব্যবসী, ব্যক্তি বা ব্লগারদের জন্য অনেক বড় একটা দুর্দান্ত খবর। WORDPRESS.COM এর জন্য আপনার ব্যয় হবে: $0 (এতে কোন ব্যয় হবে না। এটি ফ্রি!)

একটি ডোমেন নামের জন্য কত টাকা খরচ হবে?

একটি ডোমেইন নাম আপনার ওয়েবসাইটের ঠিকানা হিসাবে ব্যবহৃত হয়। লোকেরা আপনার সাইটটি খুঁজতে ডোমেইন নামটি টাইপ করে। এটি একটি .com বা অন্য কোনও ডোমেন নাম হতে পারে। যা আপনার নিজের বা অন্য কোন নামে ডোমেইন নামটি ক্রয় করতে পারেন।

WORDPRESS.COM এর নিজস্ব সার্ভারে তাদের দেওয়া ফ্রি ডোমেইন নাম ব্যবহার করে। আপনার ওয়েবসাইটকে সম্পূর্ণ ফ্রি-তে ব্লগ হিসাবে সেটআপ করার সুবিধা রয়েছে। আপনার নিজস্ব হোস্ট করা ওয়েবসাইটের জন্য ডোমেন নাম অবশ্যই প্রয়োজন হবে। নিজের ব্যক্তিগত ডোমেইন নামটি ক্রয় করলে আপনার ব্যবসাকে সবাই আরও বেশি গুরুত্ব দিবে। এবং আপনাকে খুঁজে পাওয়া সহজ হবে। এজন্য একটি ডোমেইন নাম ক্রয় করে ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ।

Advertisement

আপনি একাধিক ডোমেইন ও হোস্টিং কোম্পানির কাছ থেকে আপনার পছন্দের হোস্টিং প্ল্যান ও ডোমেইন নামটি ক্রয় করতে পারেন। তবে আমি আপনাকে “Namecheap” “HostGator” অথবা “BlueHost” থেকে ডোমেইন হোস্টিং ক্রয় করার পরামর্শ দিচ্ছি। আমি নিজেও “Namecheap” “HostGator” এর ডোমেইন ও হোস্টিং সেবা ব্যবহার করি।

একটি ডোমেইন নামের জন্য আপনার ব্যয় হবে: প্রতি বছর $৮ থেকে $১২ ডলার।

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করতে হোস্টিংয়ের দাম কত?

আপনি যখন প্রশ্ন করেন “একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করতে কত টাকা খরচ করতে হবে?” এই প্রশ্নের উত্তর দেওয়ার ক্ষেত্রে আপনার ওয়েব হোস্টিংয়ের প্রয়োজনীয়তা নির্ধারণ করে উত্তর দিতে হবে। আপনি যদি শক্তিশালী হোস্টিং ব্যবহার করতে চান, তাহলে অনেক টাকা হোস্টিং এর জন্য বিনিয়োগ করতে হবে।

যদি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের ব্যয় ন্যূনতম রাখার চেষ্টা করেন। তবে হোস্টিং প্ল্যান ক্রয় করা সম্ভবত আপনার ক্রয় তালিকার প্রথম দিকের অংশ হবে। হোস্টিংয়ের জন্য কত টাকা বাজেট করছেন তার উপর নির্ভর করে হোস্টিং প্ল্যান ক্রয় করতে পারেন।

Advertisement
ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি খরচ
ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি খরচ

যদিও আপনি আপনার পছন্দ মতো যেকোন ধরণের হোস্টিং প্ল্যান ব্যবহার করতে পারেন। তবে প্রথমে ওয়েবসাইট তৈরির সময় শেয়ার্ড হোস্টিং সাধারণত ওয়েবসাইট তৈরির জন্য বেস্ট। ব্লগার এবং ব্যবসায়ের ওয়েবসাইট তৈরির জন্য শেয়ার্ড হোস্টিং পর্যাপ্ত হয়।

শেয়ার্ড হোস্টিংয়ের অর্থ হল যে, আপনার ওয়েবসাইটটি ব্যক্তিগত সার্ভারে থাকবে না। আপনার মতো আরও অনেক ওয়েবসাইট একই হোস্টিংয়ে রাখা হবে। যদি পরবর্তীতে আপনার প্রচুর ট্র্যাফিক আসতে শুরু করে বা আরও উন্নত সুরক্ষার প্রয়োজন হয়। তবে আপনি শেয়ার্ড হোস্টিং পরিবর্তন করে ডেডিকেটেড হোস্টিং বেছে নিতে পারবেন। এক্ষেত্রে একটি সার্ভারে শুধুমাত্র আপনার ওয়েবসাইটটির তথ্য সংরক্ষিত থাকবে।

হোস্টিংয়ের দাম বিভিন্ন কোম্পানির সুযোগ সুবিধা অনুযায়ী একেকরকম হয়ে থাকে।

তবে একটি সুনামধন্য এবং নির্ভরযোগ্য কোম্পানির কাছে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটকে হোস্ট করতে সাধারণত মাসে $২ থেকে $১৫ ডলার খরচ করতে হবে।

Namecheap” কোম্পানির কাছ থেকে আপনি পুরো বছরের জন্য অগ্রিম অর্থ প্রদান করে হোস্টিং ক্রয় করলে। আপনাকে প্রথম বছরের জন্য খুব কম দামে হোস্টিং সেবা দিবে। আপনি যদি এক বছরের জন্য হোস্টিং ক্রয় করতে সক্ষম হন। তবে আমি আপনাকে পরামর্শ দিচ্ছি এক বছরের জন্য হোস্টিং ক্রয় করতে। তাহলে আপনার প্রায় $৩০ থেকে $৪০ ডলার কম পেমেন্ট করতে হবে।

Advertisement

Namecheap, BlueHost, HostGator ব্যবহারের কেন পরামর্শ দিয়েছি?

আমি “Namecheap” “HostGator” অথবা “BlueHost” থেকে ডোমেইন ও হোস্টিং সেবা নেওয়ার জন্য আপনাদের পরামর্শ দিয়েছি। এজন্য আপনাকে “Namecheap” “HostGator” ও “BlueHost” এর সার্ভিস ব্যবহার করতে হবে এমন নয়। আমি নিজে একজন ওয়েব ডেভেলপার হিসেবে বিভিন্ন ক্লায়েন্টদের ওয়েবসাইট তৈরি করে দেওয়ার জন্য ডোমেইন ও হোস্টিং ক্রয় করে থাকি। এবং আমার নিজেরও ৩টি ওয়েবসাইট রয়েছে।

এই পর্যন্ত আমি যতগুলো ডোমেইন ও হোস্টিং কোম্পানির সেবা নিয়েছি তার মধ্যে আমার কাছে বেস্ট হচ্ছে: “Namecheap”  “HostGator” ও “BlueHost“। “Namecheap” HostGator অথবা “BlueHost” এর হোস্টিং ক্রয় করলে একটা হোস্টিং দিয়ে আনলিমিটেড ওয়েবসাইট হোস্ট করতে পারবেন। কথায় আছে ” মান ভালো যার, নাম ভালো তার”।

হোস্টিংয়ের আপনার ব্যয় হবে: প্রতি মাসে $২ থেকে $১৫ বা প্রতি বছর $২৪ থেকে $২৫০।

একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করতে থিমের দাম কত হবে?

Advertisement

একটি ভালো মানের ওয়ার্ডপ্রেস থিম একটি ওয়েবসাইট তৈরির জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আপনার থিমটি আপনার ওয়েবসাইটের চেহারা এবং অনুভূতিকে নিয়ন্ত্রণ করে। তাই সঠিক থিমটি খুঁজে পাওয়ার জন্য কিছু সময় বিনিয়োগ করতে ভুলবেন না।

Advertisement

ওয়ার্ডপ্রেস থিমটিতে অবশ্যই থাকতে হবে এমন অনেকগুলো বৈশিষ্ট্য রয়েছে।

র্বাধিক গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মধ্যে একটি হ’ল একটি প্রতিক্রিয়াশীল ডিজাইনযুক্ত থিম। এর অর্থ হ’ল আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটটি যেন বড় স্ক্রিনের মতোই ছোট পর্দায় দেখতে সুন্দর দেখায়।

কিছু ওয়ার্ডপ্রেস থিম বিনামূল্যে পাওয়া যায়। কয়েকটি বাঁধা ও ছোট ছোট সমস্যা থাকলেও, এই থিমগুলো ব্যবহার করার যোগ্য হয়ে থাকে। তবে এই ফ্রি থিমগুলো মোটামুটি সরল, খুব স্বনির্ধারিত নয়। এবং ব্যবহারকারীদের ইচ্ছে মতো ডিজাইন ও কাস্টমাইজ করতে দেয় না।

প্রিমিয়াম থিমগুলি সর্বদা উচ্চতর মানের এবং পূর্ণ-বৈশিষ্ট্যযুক্ত হয়ে থাকে।

একটি প্রিমিয়াম থিমের জন্য আপনাকে প্রায় $৫০- $২০০ ডলার বিনিয়োগ করতে হবে। একটি প্রিমিয়াম থিম আপনি একাধিক ওয়েবসাইটের জন্য ব্যবহার করতে পারবেন। চমৎকার ব্লগ সাইট এবং ব্যবসায়িক ওয়েবসাইট তৈরির জন্য পেইড থিমগুলি অসাধারণ সুযোগ সুবিধা দিয়ে থাকে।

Advertisement

একটি প্রিমিয়াম থিমের জন্য আপনার খরচ হবে: $৫০ থেকে $২০০ ডলার। যা একবার পেমেন্ট করলে আপনি আজীবন ব্যবহার করতে পারবেন।

ওয়ার্ডপ্রেস সাইটের জন্য আরও কী কী খরচ পড়তে পারে?

আপনার সঠিক কার্যকারিতাটির উপর নির্ভর করে উত্তর দেওয়া এটি খুব কঠিন প্রশ্ন হতে পারে। মূল ওয়ার্ডপ্রেস সফ্টওয়্যারটি কে আরও উন্নত ও শক্তিশালী করতে হাজার হাজার প্লাগইন রয়েছে। অনেকগুলো ফ্রি-তে ব্যবহার করতে পারবেন। তবে পূর্ণ-বৈশিষ্ট্যযুক্ত প্লাগইন বা প্রিমিয়াম প্লাগিন ব্যবহার করতে হলে কয়েক ডলার থেকে কয়েকশো পর্যন্ত পেমেন্ট করতে হতে পারে।

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর ডাটা ব্যাক-আপের জন্য কত টাকা খরচ হবে?

ব্যাক-আপ যেকোনো ওয়েবসাইটের জন্য গুরুত্বপূর্ণ। কেননা যে কোন সময় সাইটের ডাটা মুছে যেতে পারে বা সাইট হ্যাক হয়ে যেতে পারে। সমস্যা হওয়ার আগে প্রত্যেক ব্লগারকে সিদ্ধান্ত নিতে হবে যে, যেকোনো সমস্যার সম্মুখীন হতে বাঁচার জন্য কীভাবে তার ওয়েবসাইট কে ব্যাক আপ রাখবেন। কেননা এমনও সমস্যা ঘটতে পারে। যা আপনার সম্পূর্ণ সাইটটি আপনার সার্ভার থেকে মুছে ফেলার কারণ হতে পারে।

আপনি বিনামূল্যে অনেকগুলো ব্যাকআপ প্লাগিন ব্যবহার করতে পারবেন। তবে তার জন্য কিছু লিমিট দেওয়া থাকবে। আর আপনি যদি বেশি ঝামেলায় জড়াতে না চান, তাহলে প্রিমিয়াম প্লাগিন ব্যবহার করতে পারেন।

Advertisement

একটি প্রিমিয়াম ব্যকআপ প্লাগিনের জন্য আপনার ব্যয় হতে পারে: $০-১৫০ ডলার। যা একবার পেমেন্ট করলে আপনি আজীবন ব্যবহার করতে পারবেন।

ওয়ার্ডপ্রেস সাইটের জন্য কত টাকা খরচ পড়তে পারে তার চূড়ান্ত চিন্তাভাবনা:

আপনি যদি সম্পূর্ণ ফ্রি-তে একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করেন। এক্ষেত্রে আপনার সফলতা আসতে বেশি কষ্ট করতে হবে। এবং অনেক সময় নিয়ে ধর্য্য ধরে কাজ করতে হবে। আর যদি আপনি একটি ডোমেইন ও হোস্টিং ক্রয় করে ওয়েবসাইট তৈরি করেন। তবে আপনার লক্ষ্যে খুব সহজে পৌঁছাতে পারবেন।

এখন কথা হচ্ছে, আপনি চাইলে একটা সম্পূর্ণ নতুন ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এক বছরের জন্য $৮০-$২০০ ডলার দিয়ে করতে পারেন৷ এবং আপনি যদি নতুন হয়ে থাকেন, তাহলে আপনার জন্য আমার দেওয়া পরামর্শ হচ্ছে। আপনি প্রথমবার $৮০ থেকে $২০০ ডলারের বেশি টাকা বিনিয়োগ করবেন না। কেননা আপনি চাইলে যখন ইচ্ছে, তখন ওয়েবসাইট আপডেট করতে পারবেন।

আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট সেট আপ করতে কত খরচ হয়েছে? নীচের কমেন্ট বক্সে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন!

Advertisement
bdbloq site icom

একজন ইলেক্ট্রিক্যাল বিষয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার হিসেবে সবসময় টেকনোলজি কে অগ্রাধিকার দিতে ভালোবাসি। প্রযুক্তির সাথে এগিয়ে যেতে ও নিজেকে সবসময় আপডেট রাখার জন্য নিয়মিত প্রযুক্তিগত জ্ঞান নিজে অর্জনের পাশাপাশি অন্যদের সাথে শেয়ার করাতে ভালো লাগে। সময় পেলে প্রযুক্তি, ব্যবসা, মার্কেটিং বিষয়ে লিখতে চেষ্টা করি। পেশা যাই হোক, তা হতে লাভবান হতে চাইলে ব্যবসা ও মার্কেটিং জ্ঞান আবশ্যক।

বাক্সে আপনার মতামত লিখে জানান