এসইও কি এবং কেন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন গুরুত্বপূর্ণ?

আমি নিজের মনগড়া কিছু বলতে চাই না। তবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (seo) সম্পর্কে সহজভাবে বলতে গেলে, মূলত সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও হচ্ছে সার্চ ইঞ্জিনের কিছু নিয়মকানুন বা প্রক্রিয়া। যা অনুসরণ বা প্রয়োগ করার মাধ্যমে সার্চ ইঞ্জিন আপনার কাঙ্ক্ষিত ওয়েবসাইটটিকে বুঝতে পারে এবং সহজে খোঁজে সার্চ রেজাল্টে দেখাতে পারে।

বর্তমান সময়টা প্রতিযোগিতার করার সময়। আপনি প্রতিপক্ষের সাথে প্রতিযোগিতা করে টিকতে না পারলে অনলাইন ব্যবসায় সফল হওয়া অসম্ভব হয়ে যাবে। বর্তমান বিশ্বে প্রতিযোগির সংখ্যা বেশি হওয়ায় এসইও ছাড়া সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর বা ট্রাফিক পাওয়া প্রায় অসম্ভব। এমনকি বর্তমান সময়ে সঠিক পদ্ধতির এসইও ছাড়া কোনো ওয়েবসাইটকেই সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কই করানো যায় না।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

*ইংরেজি শব্দ “SEO” এর সম্পূর্ণ রূপ হলো Search Engine Optimization. যা সার্চ ইঞ্জিন কর্তৃক কিছু সুনিয়ন্ত্রিত ও পরিকল্পিত নিয়মকানুন। আপনি নির্ধারিত সকল নিয়মগুলো যথাযথভাবে প্রয়োগ করে আপনার কাঙ্ক্ষিত ওয়েবসাইটটিকে সার্চ ইঞ্জিনের রেজাল্টের প্রথম পেজে দেখাতে পারবেন। “SERPs” তে প্রথম দিকে আপনার ওয়েবসাইটটিকে দেখানোই এসইও-এর মূল উদ্দেশ্য।

সার্চ ইঞ্জিনের সাথে এসইও এর সম্পর্ক কি?

*সার্চ ইঞ্জিন তৈরি হয়েছে মূলত ব্যবহারকারীদের অনুসন্ধানের সঠিক তথ্য দেওয়ার জন্য। মূলত এটা তথ্য পরিচালনা করার মেশিন। আর এসইও ব্যবহারকারীর জন্য সেই তথ্যকে সার্চ ইঞ্জিন উপযোগী করে তুলে। এসইও করার জন্য আমরা ব্যবহারকারীদের আচার-আচরণ সম্পর্কে রিসার্চ করে থাকি। এই রিসার্চের মাধ্যমে   তাদের ব্যবহারের সুবিধা মতো করে আমরা কন্টেন্টগুলো সাজিয়ে থাকি।

Advertisement

রিসার্চ করার সময় আমরা সার্চ ইঞ্জিনে ব্যবহারকারীরা কী ধরনের তথ্য খুঁজছে? কিরকম সমস্যার সমাধান চাচ্ছে? কি ধরনের শব্দ বা কিওয়ার্ড ব্যবহার করছে? এবং তারা কী ধরনের কনটেন্ট খোঁজে? তার ডাটা কালেকশন করে থাকি। seo এর মাধ্যমে আমরা সহজেই ইউজারদের এ সকল সমস্যার সমাধান দিতে পারি।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ( Search Engine Optimization ) বা এসইও কি?

আপনি যদি অনলাইনে ব্যবসা করে থাকেন অথবা আপনার ব্যক্তিগত যদি একটি ওয়েবসাইট থাকে তাহলে আপনি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও সম্পর্কে ভাল জানেন। যদি আপনি ওয়েবসাইট এসইও বা Search Engine Optimization সম্পর্কে না জেনে থাকেন তাহলে অবশ্যই আমরা আপনাকে এই বিষয়ে ধারণা দেওয়ার চেষ্টা করব।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও বলতে বোঝানো হয়, ওয়েব সাইটের কনটেন্ট গুলো কে একটি সার্চ ইঞ্জিনের জন্য উপযোগী করে সাজানো এবং ইউজারদের জন্য সহজ করে অপটিমাইজ করাকেই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলা হয়।

মনে করেন আপনার একটি ওয়েবসাইটে ওয়েবসাইটে আপনি আপনার ওয়েব কনটেন্ট গুলো নিয়মিত প্রকাশ করেন। এই ক্ষেত্রে আপনার পাঠকরা যদি আপনার কনটেন্ট গুলো সহজে পড়তে না পারে তাহলে কিন্তু আপনার সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সঠিক হবে না। সঠিকভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর কাজ করার জন্য আপনাকে পাঠকরা কি ধরনের লেখা গুলো পড়তে বেশি পছন্দ করে এবং আপনার ওয়েবসাইটের স্ট্রাকচার কি রকম হলে পাঠকরা সবচেয়ে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করবেন সে বিষয়ে আপনাকে রিচার্জ করতে হবে।

Advertisement
এসইও কী এবং কেন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন গুরুত্বপূর্ণ
এসইও কী এবং কেন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন গুরুত্বপূর্ণ

পাশাপাশি সার্চ ইঞ্জিন কে বোঝানোর জন্য আপনার কোন সম্পর্কে সঠিক তথ্য আপনাকে যুক্ত করে একটি কনটেন্ট তৈরি করতে হবে। আপনি যতগুলো কনটেন্ট তৈরি করবেন সেগুলো তৈরি করার সময় সার্চ ইঞ্জিন সম্পর্কে সহজে বুঝতে পারবে কিনা? সে বিষয়টি আপনাকে মনে রাখতে হবে। 

Search Engine Optimization বা এসইও কেন দরকার? 

সহজ কথায় অনলাইনে নিজের কন্ঠে গুগলের মার্কেটিং করার মাধ্যমে বিক্রয় সংগ্রহ করা এবং অনলাইন থেকে ব্যবসা করে অর্থ উপার্জন করার জন্য এসইও এর গুরুত্ব খুবই গুরুত্বপূর্ণ। যদি আপনি এসইও করার বিষয়টি ভালোভাবে বুঝতে পারেন, তাহলে অনলাইনে আপনার ব্যবসাকে এগিয়ে নিতে পারবেন। এবং আপনার ক্রেতাদের কাছে আপনি পৌছাতে পারবেন। সাধারণত এসব ক্ষেত্রে দুটি পদ্ধতি আমরা ব্যবহার করে থাকি।

একটি হচ্ছে পেইঙ পদ্ধতি আরেকটি হচ্ছে অর্গানিক পদ্ধতি। যদি আপনি অর্গানিক পদ্ধতিতে ব্যবহার করেন, তাহলে সবচেয়ে বেশি লাভবান হবেন। কিন্তু এই পদ্ধতিতে আপনাকে নির্দিষ্ট সময় ধরে প্রমোশনাল কাজে সময় ব্যয় করতে হবে। 

আমরা বুঝতে পেরেছি, সহজ কথায় যদি বলতে চাই। মূলত অনলাইনে নিজের কন্টেন গুলোর প্রমোশন করা করা এবং ক্রেতাদেরকে সংগ্রহ করে তাদের কাছে আমাদের নির্দিষ্ট সার্ভিস এবং পণ্য বিক্রয় করার মূল উদ্দেশ্যই হচ্ছে আমাদের এসইও করার কারণ।

Advertisement

যদি আমরা ভালোভাবে আমাদের ওয়েবসাইট এসইও করতে না পারে, তাহলে আমরা আমাদের ক্রেতাদের কাছে পৌঁছাতে পারবো না। এবং তাদেরকে আমাদের সার্ভিস এবং পণ্য বিক্রয় করতে পারবো না। এজন্য আমাদেরকে এসইও করতে হবে এবং আমাদের ওয়েবসাইটের জন্য দরকার হয়ে থাকে। 

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও কাদের দরকার?

Advertisement

প্রথমত আপনি যদি অনলাইনে ব্যবসা করতে চান। এই ক্ষেত্রে আপনার অবশ্যই এসইও প্রয়োজন হবে। আবার আপনি যদি একজন ফ্রিল্যান্সার হিসেবে এসইও সার্ভিস দিয়ে অনলাইন থেকে অর্থ উপার্জন করতে চান। এই ক্ষেত্রেও আপনি এসইও শিখে অনলাইন থেকে অর্থ উপার্জন করতে পারেন। সুতরাং যদি বলতে যাই এসইও মূলত দুটি ক্ষেত্রে আমরা ব্যবহার করতে পারি। অর্থাৎ আমাদের দুই ক্ষেত্রে প্রয়োজন হতে পারে।

এক ক্ষেত্রে যদি আমরা নিজেরাই নিজেদের ব্যবসা পরিচালনা করতে চাই এবং ব্যবসার উন্নতি করতে চাই। তাহলে আমাদেরকে এসইও শিখতে হবে। দ্বিতীয়ত আমরা যদি নিজেরাই একজন ফ্রিল্যান্সার হিসেবে এসি সার্ভিস বিক্রি করতে চাই। বা অনলাইনে নিজেদের সার্ভিস প্রোভাইড করে অর্থ উপার্জন করতে চাই, তাহলে আমরা এসইও শিখতে পারি। আমাদের জন্য দুটির মধ্যে মূলত আমাদের অর্থ উপার্জন করাটাই হচ্ছে প্রধান উপায়। 

#seo #tawhid7m #thouhid #tawhid #digitalmarketing #socialmarketing

Advertisement
bdbloq site icom

একজন ইলেক্ট্রিক্যাল বিষয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার হিসেবে সবসময় টেকনোলজি কে অগ্রাধিকার দিতে ভালোবাসি। প্রযুক্তির সাথে এগিয়ে যেতে ও নিজেকে সবসময় আপডেট রাখার জন্য নিয়মিত প্রযুক্তিগত জ্ঞান নিজে অর্জনের পাশাপাশি অন্যদের সাথে শেয়ার করাতে ভালো লাগে। সময় পেলে প্রযুক্তি, ব্যবসা, মার্কেটিং বিষয়ে লিখতে চেষ্টা করি। পেশা যাই হোক, তা হতে লাভবান হতে চাইলে ব্যবসা ও মার্কেটিং জ্ঞান আবশ্যক।

বাক্সে আপনার মতামত লিখে জানান