মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই করুন | জন্ম নিবন্ধন দেখব

আজকে আমরা দেখাবো কিভাবে আপনি আপনার মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই করবেন? হাতের মোবাইল ফোনটি ব্যবহার করে। একটি জন্ম নিবন্ধন দেখব বা যাচাই করে দেখব সহজ ভাবে। প্রথমেই এটা বলে নিচ্ছি। কেন আপনি অন্যের জন্মনিবন্ধন যাচাই করবেন? এই কারণে আপনার অন্যের জন্ম নিবন্ধন সনদ যাচাই করার প্রয়োজন হতে পারে। আপনি একজন বিবাহ রেজিস্ট্রার কাজী হয়ে থাকেন, তাহলে বিবাহের সময় পাত্র-পাত্রীর জন্ম নিবন্ধন সনদ যাচাই করে দেখার জন্য। আপনাকে তাদের জন্ম নিবন্ধন যাচাই করতে হবে। 

কারণ, এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়া আপনি যদি কোনো প্রতিষ্ঠানের মালিক হয়ে থাকেন। তাহলে আপনার প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীদের জন্ম নিবন্ধন সনদ যাচাই করে দেখাও আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। মোট কথা হল প্রায় প্রতিটি কাজের জন্য জন্ম নিবন্ধন সনদ যাচাই করে দেখা অত্যন্ত নিরাপদ।

কিভাবে মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই করে দেখতে হয়?

এখন এখানে একটি জন্ম নিবন্ধন এর ছবি দেখতে পাচ্ছেন। আমরা এই জন্মনিবন্ধনের তথ্যগুলো প্রথমে দেখাচ্ছি। কারণ আমরা যখন মোবাইলের মাধ্যমে যাচাই করব, তখন ঠিক একই রকম তথ্য আমাদেরকে সরবরাহ করে কিনা, সেটা আমরা যেন বুঝতে পারি। এটি হচ্ছে একটা স্যাম্পল জন্ম নিবন্ধন যা এখন আমরা যাচাই করে দেখব।

স্যাম্পল জন্ম নিবন্ধন
স্যাম্পল জন্ম নিবন্ধন

এই স্যাম্পল জন্ম নিবন্ধনে আপনারা কি নাম রয়েছে এবং বাবার নাম কি রয়েছে। সবকিছু আপনারা দেখে নিতে পারেন। এবং জন্মতারিখও দেখে নিন। যেহেতু আমরা এটিকে স্যাম্পল হিসেবে ব্যবহার করে দেখাচ্ছি। সুতরাং এই বিষয়গুলো আপনাদের মনে রাখা প্রয়োজন। যেভাবে আমরা এগুলো ব্যবহার করেছি। ঠিক একই রকম তথ্যগুলো আমরা মোবাইলের মাধ্যমে যাচাই করতে পারবেন।

Advertisement

এই তথ্যগুলো যাচাই করলে আমরা বুঝতে পারবো আমাদের জন্ম নিবন্ধন আসল নাকি নকল! যদি নকল হয়ে থাকে, তাহলে অনলাইনে আপনার জন্ম নিবন্ধন পদ্ধতি দেখানো হবে না। যদি আপনার পত্রটি সঠিক হয়ে থাকে, তাহলে আপনি মোবাইলের মাধ্যমে অনলাইনে সবগুলো তথ্য দেখতে পারবেন। 

আপনার নিবন্ধনপত্রটি নকল হলে কি করবেন?

 যদি আপনার জন্ম নিবন্ধন পদ্ধতি নকল হয়ে থাকে, তাহলে আপনাকে দ্রুত আপনার গাছের জন্ম নিবন্ধন বোর্ডে যোগাযোগ করতে হবে। জন্ম নিবন্ধন মূলত ইউনিয়ন পরিষদের যে ভর্তি রয়েছে সেখানে নিবন্ধন করা হয়ে থাকে। এবং জন্ম নিবন্ধন পুনরায় নিবন্ধন করে অনলাইন ভিত্তিক করতে হবে। যদি আপনার জন্ম নিবন্ধন অনলাইনে পাওয়া যায়, তাহলে আপনি সরকারি বা রাষ্ট্রীয় যেকোনো কাজে এই পত্রটি ব্যবহার করে আপনাকে সত্যায়িত করতে পারবেন।

মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই করার ডায়াল কোড
মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই করার ডায়াল কোড

এখন মোবাইলের মাধ্যমে নিবন্ধনপত্র টি ভেরিফাই করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন। আমরা এখানে খুব সহজভাবে আলোচনা করব। কিভাবে আপনি মোবাইলের মাধ্যমে নিবন্ধনপত্র ভেরিফাই করতে পারেন।

প্রথমে আপনার মোবাইল থেকে ডায়াল অপশনে গিয়ে *16100# এই কোডটি লিখে এন্টার করুন। এটি ডায়াল করার পর নিচের মেনু গুলো দেখতে পারবেন ছবিটি ভালো করে লক্ষ্য করুন। এখান থেকে বায়ো ডাটা চেক করার জন্য আপনাকে এক নাম্বার ডায়াল করতে হবে। অর্থাৎ আপনার মোবাইলে 1 লিকে ডায়াল বাটনে ক্লিক করতে হবে।

Advertisement
নিবন্ধন যাচাই এর প্রথম ধাপ
নিবন্ধন যাচাই এর প্রথম ধাপ

ওয়ান  লিখে ডায়াল করার পরে পরবর্তী মেনুগুলো আপনি দেখতে পাবেন।  আপনি নিচের ছবিটা ভালো করে লক্ষ্য করুন। এখানে আপনি অনেকগুলো মেনু দেখতে পাচ্ছেন। এখান থেকে আপনাকে 1 নাম্বার অথবা 2 নাম্বার অপশন টি বাছাই করতে হবে। আপনি যদি জাতীয় পরিচয় পত্রের মাধ্যমে এই তথ্যগুলো ভেরিফাই করতে চান, তাহলে আপনাকে 1 ডায়াল করতে হবে।।

যদি আপনি সরাসরি জন্মনিবন্ধনের যে এই নাম্বারটি রয়েছে সেই সিরিয়াল নাম্বারটির মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন ভেরিফাই করতে চান, তাহলে আপনাকে 2 নাম্বার অপশনটি পছন্দ করতে হবে অর্থাৎ আপনাকে 2 লিখে ডায়াল করতে হবে।

এক নাম্বার অথবা 2 নাম্বার অপশন পছন্দ করতে হবে
এক নাম্বার অথবা 2 নাম্বার অপশন পছন্দ করতে হবে

তো এখন এখান থেকে আমরা 2 নাম্বার অপশনটি কের পছন্দ করে নিলাম। আমরা চাচ্ছি আমাদের জন্ম নিবন্ধনের যে সিরিয়াল নাম্বারটি রয়েছে। সেই নাম্বারটির মাধ্যমে আমাদের আইডেন্টিটি ভেরিফাই করার জন্য। এখন এখান থেকে ২ ডায়াল করার পর নিচের ছবিটির মত দেখতে পারবেন। নিচের ছবিটি আপনি একটু ভালো করে লক্ষ্য করে দেখুন।

এ বক্স এ আপনার জন্ম নিবন্ধন এর সিরিয়াল নাম্বারটা দিন
এ বক্স এ আপনার জন্ম নিবন্ধন এর সিরিয়াল নাম্বারটা দিন

এখন আমাদের এই বক্সের মধ্যে যে জন্ম নিবন্ধন পত্রটি আমরা যাচাই করতে চাচ্ছি। সেই জন্ম নিবন্ধন পত্রের সিরিয়াল নাম্বারটি এখানে দিতে হবে। যেটি নিবন্ধন নাম্বার নামে পরিচিত। উপরে আমরা স্যাম্পল হিসাবে একটি জন্ম নিবন্ধন এর ছবি যুক্ত করেছিলাম। আমরা ঠিক উক্ত জন্ম নিবন্ধন এর সিরিয়াল নাম্বারটি এখানে ব্যবহার করব।

Advertisement

নাম্বারটির সিরিয়াল লেখার সময় কোন রকম এক্সপ্রেস দেওয়া যাবে না। সরাসরি দেখে দেখে নাম্বারটি টাইপ করে দিন। টাইপ করার পরে আবার ডায়াল অপশনে ক্লিক করুন। এখন আপনি আরও একটি অপশন দেখতে পাবেন এখানে আপনার জন্ম নিবন্ধন এর জন্ম তারিখটি দেওয়া আছে সে জন্ম তারিখটি সঠিকভাবে টাইপ করতে হবে। আপনি নিচের ছবিটি একটু ভালো করে লক্ষ্য করে দেখুন এখানে আপনাকে দেখানো হয়েছে কিভাবে আপনি জন্ম তারিখটি লিখবেন। 

ছবির মত করে জন্ম তারিখ টাইপ করুন
ছবির মত করে জন্ম তারিখ টাইপ করুন

একাউন্ট সেন্ড বাটনে ক্লিক করার পর আপনার নিবন্ধন পত্রের সঠিক তথ্য গুলো আপনাকে দেখানো হবে। যদি আপনার দেওয়া তথ্যগুলো সঠিক না হয়, তাহলে কিন্তু আপনি ফলাফল দেখতে পারবেন না। আপনি আমাদের দেওয়া নিচের ছবিটি ভালো করে দেখুন, তাহলে ছবিটিতে আপনি ঠিক উপরে আমরা স্যাম্পল হিসেবে যে জন্ম নিবন্ধন পদ্ধতি দেখিয়েছি।

ঠিক সে তথ্যগুলো আমাদেরকে এই মোবাইলের মেসেজ অপশনে দেখানো হচ্ছে। আপনাকে একটি মেসেজ পাঠাতে পারে অথবা আপনি সরাসরি এখানে ডায়াল করার পরে ফলাফলগুলো দেখতে পাবেন। আমরা এখানে সরাসরি যে তথ্যগুলো মোবাইলে দেখানো হচ্ছে তার একটি স্ক্রিনশট এখানে যুক্ত করে দিয়েছি।

ফাইনালে এখানে মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই এর তথ্য গুলো দেখতে পাচ্ছেন
ফাইনালে এখানে মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই এর তথ্য গুলো দেখতে পাচ্ছেন

এখন এই ছবিটির সাথে আমাদের যে স্যাম্পল দেখানো হয়েছিল সে স্যাম্পল একসাথে মিলিয়ে দেখতে পারেন আপনি দেখতে পারবেন সব কিছুই সঠিকভাবে এখানে তথ্য প্রদর্শন করা হয়েছে। আপনার দেওয়া তথ্যগুলো যদি সঠিক থাকে তাহলে আপনি আপনার জন্ম নিবন্ধনের তথ্য গুলো মোবাইলে যাচাই করতে পারবেন। 

Advertisement

আশা করি আপনারা বুঝতে পেরেছেন কিভাবে মোবাইলের মাধ্যমে নিজের জন্ম নিবন্ধন পত্র যাচাই করতে হয়? এটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেননা এই জন্ম নিবন্ধন পদ্ধতি ব্যবহার করে আমরা রাষ্ট্রীয় অনেকগুলো কাজ সম্পন্ন করতে পারি। এটি আমাদের পরিচয় পত্র হিসেবে আমাদের সবসময় ভেরিফাই করে দেখা উচিত। আমাদের পত্র ঠিক আছে কিনা।

জন্ম তথ্য যাচাই করা কেন গুরুত্বপূর্ণ? 

বাংলাদেশী নাগরিকদের জন্য জাতীয় পরিচয় পত্র না পাওয়া পর্যন্ত জন্মনিবন্ধন খুবই গুরুত্বপূর্ণ একটি পরিচয় পত্র।  বর্তমান সময়ে বাংলাদেশ সরকার জন্ম নিবন্ধন অনলাইন এর মাধ্যমে ভেরিফাই করার পদ্ধতি চালু করেছে। আপনার জাতীয় পরিচয় পত্র থাকার পরেও বিভিন্ন কাজে আপনার জন্ম নিবন্ধন প্রয়োজন হতে পারে।  এক্ষেত্রে অবশ্যই আপনার জন্ম নিবন্ধন অনলাইনে ভেরিফাই করা থাকতে হবে।  যদি অনলাইনে ভেরিফাই করা না থাকে তাহলে বিভিন্ন কাজে আপনি বাধার সম্মুখীন হতে পারেন। এইজন্য জন্ম তথ্য যাচাই  করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

আপনি যদি এখনও আপনার জন্ম তথ্য যাচাই  না করে থাকেন,  তাহলে আজকেই অনলাইনের মাধ্যমে আপনি এই সকল তথ্য যাচাই করতে পারেন। উপরের আলোচনায় আমরা দেখিয়েছি কিভাবে অনলাইনের মাধ্যমে আপনার হাতে থাকা মোবাইল ফোন ব্যবহার করে জন্ম তথ্য যাচাই করবেন।

বাংলাদেশকে একটি ডিজিটাল বাংলাদেশের রূপান্তর করার জন্য। অবশ্যই আমাদের সবাইকে ডিজিটাল সিস্টেমগুলোর ব্যবহার ভালোভাবে জানতে হবে। তাহলেই একটি ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলা সম্ভব। সুতরাং আপনি যদি একজন ডিজিটাল বাংলাদেশের নাগরিক হতে চান। অবশ্যই আপনার জন্ম নিবন্ধন অনলাইনে ভেরিফাই করে ফেলুন।

Advertisement

জন্মনিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

অনেক সময় প্রয়োজনের তাগিদে আপনাকে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড  করতে হতে পারে। এক্ষেত্রে আপনি জন্ম নিবন্ধন কপি সংগ্রহ করার জন্য সরাসরি বোর্ডে না গিয়ে। আপনার হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমে অনলাইন থেকে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড  করে নিতে পারেন। বিষয়টা আপনার যদি জটিল মনে হয়, তাহলে আপনার আশেপাশের যে কারো কাছ থেকে আপনি সহযোগিতা নিতে পারেন। আপনার জন্ম নিবন্ধন কঁপি ডাউনলোড করে নেওয়ার জন্য আপনাকে কোন টাকা খরচ করতে হবে না।

শুধুমাত্র আপনার ব্যক্তিগত কিছু তথ্য দিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে আপনার জন্ম নিবন্ধন পত্র টি ডাউনলোড করে নিতে পারবেন। 

কিভাবে একটি জন্ম নিবন্ধন ডাউনলোড করতে হয়?

এই বিষয়ে যদি আপনার জানা না থাকে এবং আপনি যদি এই বিষয়ে জানার জন্য আগ্রহী হয়ে থাকেন। তাহলে আমাদেরকে কমেন্ট করে জানান। পরবর্তী লিখাতে আমরা কিভাবে একটি জন্ম নিবন্ধন অনলাইন থেকে ডাউনলোড করতে হয়? এই বিষয়ে একটি আর্টিকেল প্রকাশ করব। যেন আপনারা একজন বাংলাদেশী নাগরিক হিসেবে আপনার জন্ম নিবন্ধন কোন রকম টাকা বিনিয়োগ না করে। সম্পূর্ণ ফ্রিতে ডাউনলোড করে ফেলতে পারেন। আপনার হাতে থাকা মোবাইল ফোন ব্যবহার করে।

জন্ম নিবন্ধন যাচাই 

Advertisement

পুরো আর্টিকেলটি পড়ে আমরা জন্ম নিবন্ধন সম্পর্কে আলোচনা করেছি। এরপরেও যদি আপনাদের প্রয়োজনীয় কোন প্রশ্ন থাকে, তাহলে আমাদেরকে প্রশ্নগুলো করতে পারেন। অনলাইন ভিত্তিক জন্ম নিবন্ধন সম্পর্কিত যে কোন প্রশ্নের উত্তর আমরা আপনাদের জন্য দ্রুত প্রদান করব। আপনাদেরকে সাহায্য করাটাই হচ্ছে আমাদের মূল উদ্দেশ্য। অনলাইনে জন্ম নিবন্ধন নিয়ে কোনো কাজ করার জন্য আপনাকে কোন টাকা বিনিয়োগ করতে হবে না।

Advertisement

কেউ যদি এই এর বিনিময়ে আপনার কাছ থেকে টাকা চাই। তাহলে মনে করবেন সে একজন প্রতারক। প্রতারককে এড়িয়ে চলুন এবং ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য নিজের হাতেই সবকিছু নিজে যাচাই করবেন। যদি অনলাইন সম্পর্কে আপনার ভাল অভিজ্ঞতা না থাকে, তাহলে আমাদেরকে প্রশ্ন করবেন। আমরা টেকনিক্যাল এবং সব বিষয়ে আপনাদেরকে সহজভাবে গাইড দেব।

আমাদের দেওয়া আজকের ব্লগটি যদি আপনার ভালো লেগে থাকে, অবশ্যই আপনার মতামত নিচে লিখে প্রকাশ করতে ভুলবেন না। আপনাদের সার্পোট আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ।

bdbloq site icom

একজন ইলেক্ট্রিক্যাল বিষয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার হিসেবে সবসময় টেকনোলজি কে অগ্রাধিকার দিতে ভালোবাসি। প্রযুক্তির সাথে এগিয়ে যেতে ও নিজেকে সবসময় আপডেট রাখার জন্য নিয়মিত প্রযুক্তিগত জ্ঞান নিজে অর্জনের পাশাপাশি অন্যদের সাথে শেয়ার করাতে ভালো লাগে। সময় পেলে প্রযুক্তি, ব্যবসা, মার্কেটিং বিষয়ে লিখতে চেষ্টা করি। পেশা যাই হোক, তা হতে লাভবান হতে চাইলে ব্যবসা ও মার্কেটিং জ্ঞান আবশ্যক।

2 thoughts on “মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই করুন | জন্ম নিবন্ধন দেখব”

বাক্সে আপনার মতামত লিখে জানান

%d bloggers like this: