বাংলাদেশের সেরা ডোমেইন হোস্টিং কোম্পানি

Advertisement

বাংলাদেশের মধ্যে ডোমেইন হোস্টিং সেবা প্রদান করে এমন কোম্পানিগুলোর সংখ্যা অসংখ্য। এই অসংখ্য কোম্পানিগুলোর মধ্যে থেকে সেরা কোম্পানিগুলো বাছাই করা অবশ্য জটিল একটি বিষয়। এজন্য যখন আমরা কোনো ডোমেইন হোস্টিং ক্রয় করতে চাই। তখন দ্বিধাদ্বন্দ্বে থাকি কোন কোম্পানির সেরা সার্ভিস প্রোভাইড করে,  তা নিয়ে। একটা ভালো মানের ওয়েবসাইট তৈরি করার জন্য হোস্টিং খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান।

এক্ষেত্রে যাদের সামর্থ্য রয়েছে তাদের জন্য অবশ্যই বিদেশি কোম্পানিগুলোর হোস্টিং সবচেয়ে ভালো হয়। কিন্তু বিদেশি কোম্পানির কাছ থেকে ডোমেইন হোস্টিং ক্রয় করতে গেলে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। এই সমস্যা গুলোর মধ্যে প্রধান যে সমস্যা সেটা হচ্ছে পেমেন্ট সিস্টেম।

যেহেতু ইন্টারন্যাশনাল কোম্পানি গুলো ইন্টারন্যাশনাল পেমেন্ট সিস্টেম গ্রহণ করেন। তাই বাংলাদেশ থেকে খুব সহজে পেমেন্ট করা সম্ভব হয় না। বিদেশি কোম্পানিগুলোকে বাংলাদেশি টাকায় পেমেন্ট করা যায় না বলেই। তাদের কাছ থেকে কোনো সেবা গ্রহণ করতে  প্রথমেই পেমেন্ট করার জন্য চিন্তা করতে হয়। কারণ বিদেশি কোম্পানিগুলো ইউএস ডলার পেমেন্ট সংগ্রহ করে।

বাংলাদেশের ডোমেইন হোস্টিং কোম্পানি
বাংলাদেশের ডোমেইন হোস্টিং কোম্পানি

কারণ, Namecheap, HostGator ও BlueHost এর মত বড় ও সুনামধন্য বিদেশি কোম্পানিগুলো থেকে Domain ও Hosting নিতে গেলে ডলারে পেমেন্ট করতে হয়। যদিও বর্তমানে এই সমস্যার সমাধান করছে “EBL Bank“। তাও অনেকের কাছে পাসপোর্ট না থাকায় এই কার্ডটি দিয়ে পেমেন্ট করতে সমস্যা হয়।

যাদের পাসপোর্ট রয়েছে। তারা ইবিএল ব্যাংক থেকে ডুয়েল কারেন্সি কার্ড সংগ্রহ করে অনলাইন থেকে সহজে শপিং করতে পারেন। ইপিএলের এই একুয়া মাস্টারকার্ড দিজিয়ে আপনি বিদেশি কোম্পানির কাছ থেকে ডোমেইন হোস্টিং ক্রয় করার পাশাপাশি অনলাইনে  ফেসবুক গুগলের বিজ্ঞাপন  সেবা ব্যবহার করতে পারবেন। 

চলুন জেনে নিই,

বাংলাদেশের বেস্ট ডোমেইন হোস্টিং কোম্পানি সম্পর্কে:

আজকে আমি যে সকল কোম্পানি সম্পর্কে আপনাদের বলছি। সেই কোম্পানিগুলো শুধুমাত্র বাংলাদেশের বেস্ট Domain ও Hosting কোম্পানি মনে হয়েছে। আমি প্রায় ৩০টির মতো ডোমেইন হোস্টিং কোম্পানির ওয়েবসাইট ভিজিট করে এই কোম্পানিগুলো কে সিলেকশন করেছি। আবার আমি সেরা কোম্পানিটি সিলেকশন করার ক্ষেত্রে এমন কোম্পানিগুলোকে প্রাধান্য দিয়েছি।

যে সকল কোম্পানির সার্ভিস আমি ইতিমধ্যেই ব্যবহার করেছি। বিদেশে এবং দেশের মধ্যে যেহেতু অনেকগুলো পয়েন্ট এর ওয়েবসাইট তৈরি করার অভিজ্ঞতা আমার রয়েছে। এ অভিজ্ঞতা থেকে দেশীয় ডোমেইন হোস্টিং সম্পর্কে আমার অনেকটা ভালো জ্ঞান রয়েছে। 

বেস্ট ডোমেইন হোস্টিং কোম্পানি –

মনে রাখবেন, এটি কোন পেইড রিভিউ নয়। এই লেখার জন্য আমি কোম্পানির কাছ থেকে কোন গিফট বা পেমেন্ট গ্রহণ করিনি। শুধুমাত্র আপনাদের জন্য দেখে এই কোম্পানি সম্পর্কে বলছি। এখানে আমি এমন কোম্পানি গুলো নিয়ে আপনাদের সাথে পরিচয় করাব। যে কোম্পানিগুলোর সার্ভিস আমি আমার ক্লাইন্ট এর জন্য এবং ব্যক্তিগত কাজে বিভিন্ন প্রজেক্টে ব্যবহার করেছি।

Hostever – Code For Host: 

বাংলাদেশের হোস্টিং সেবা সম্পর্কে কথা বলতে গেলে প্রথমে Hostever কে জায়গা দিতে হবে। আমি ব্যক্তিগত কাজে দীর্ঘদিন ধরেই এই কোম্পানির সেবা ব্যবহার করে আছি। এবং আমার  ক্লায়েন্টদের মধ্যে যাদের বাজেট একটু বেশি রাখে এবং ভালো ডোমেইন হোস্টিং সেবা গ্রহণ করতে চায়, তাদের জন্য আমি Hostever কে  রিকমেন্ড করি। Hostever তাদের কার্যক্রমের শুরু থেকে Code For Host  নামে পরিচিত ছিলেন। পরবর্তীতে তারা তাদের নাম পরিবর্তন করে Code For Host  থেকে Hostever  রাখেন।

চলুন জেনে নেওয়া যাক,

কি কি বৈশিষ্ট্যের জন্য Hostever সবচেয়ে ভালো ডোমেইন হোস্টিং কোম্পানি –

উচ্চ পারদর্শিতা:

Hostever একটি উচ্চ-কর্মক্ষমতা এবং স্কেলযোগ্য ওয়েব সার্ভার সরবরাহ করেন। তারা আপনার সাইটে অতিরিক্ত গতি বাড়ানোর জন্য এন্টারপ্রাইজ-গ্রেড হার্ডওয়্যার ব্যবহার করেন! তাদের সার্ভারের সমস্ত এসএসডি RAID-10 নিয়ে আসে।

সুরক্ষা বাড়ান –

ওয়েবসাইট সুরক্ষা গুরুত্বপূর্ণ, আপনার ওয়েবসাইট সুরক্ষিত তা নিশ্চিত করা একটি অগ্রাধিকার হওয়া উচিত। ৩০ জিবিপিএস অবধি সমস্ত পরিচিত আক্রমণগুলির বিরুদ্ধে সুরক্ষা, তাদের নেটওয়ার্ক 95% এরও বেশি সাধারণ ডিডিওএস আক্রমণ থেকে সুরক্ষা দেয়।

স্প্যাম গার্ড –

স্প্যামগার্ড একটি ওয়েব-ভিত্তিক ইমেল ফিল্টারিং পরিষেবা। যা একটি অ্যান্টি-ডিডোস সিস্টেম সহ আপনার ওয়েবসাইটের সর্বোচ্চ স্তরের সুরক্ষা, স্থায়িত্ব এবং সম্পূর্ণ সুরক্ষা সরবরাহ করে।

অপরাজেয় সমর্থন –

অপরাজেয় সমর্থন সহ অপরাজিত আপটাইম, আমাদের গ্রাহক সমর্থন 24x7x365। আপনার হোস্টিং প্যাকেজ সহ, আপনি বাদের বিশেষজ্ঞ সমর্থন দলে 24×7 অ্যাক্সেস অর্জন করতে পারেন।

Hostever কি আপনার জন্য উপযুক্ত?

Hostever সম্পর্কে জানার পর এই কোম্পানিটির সার্ভিস আপনার জন্য উপযুক্ত কিনা তা আমাদেরকে কমেন্টে লিখে জানাবেন। যদি আপনার ওয়েবসাইটটি তৈরি করার জন্য। তাদের ডোমেইন হোস্টিং সার্ভিস আপনার জন্য উপযুক্ত মনে হয়। তাহলে তাদের সেবা প্রাইসিং টেবিল দেখতে এখানে Hostever ভিজিট করুন। 

iITHost:

 iITHost এর বিভিন্ন বৈশিষ্ট্য অন্য কোম্পানিগুলোর সাথে পার্থক্য করে আমি এটা ঠিক করেছি। তাদের প্যাকেজের মূল্য ও প্রতিটি প্যাকেজের সাথে কেমন সুবিধা দিচ্ছে? এসবকিছু বিবেচনা করে আমি এটাকে আমার কাছে বেস্ট Domain Hosting কোম্পানি হিসেবে ঠিক করেছি।

কেমন সাপোর্ট দিয়ে থাকে আইআইটি হোস্ট?

একটি কোম্পানির সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে কাস্টমার সাপোর্ট। কাস্টমার সাপোর্ট দিতে ব্যর্থ হলে কোম্পানির কোন কদর থাকেনা। যে কোম্পানিগুলো কাস্টমারদের ভালো সাপোর্ট দিতে  সক্ষম কাস্টমার সবসময় তাদের কাছে যায়। কারণ আপনি পণ্য বিক্রি করবেন, কিন্তু পণ্যের সমস্যার সমাধান দিবেন না তা তো হয়না।

জেনে নিই কত ধরনের হোস্টিং সেবা দেয় এই কোম্পানি:

আইআইটি হোস্ট কাস্টমারদের চাহিদা মতো জনপ্রিয় সব ক্যাটাগরির হোস্টিং সার্ভিস দিয়ে থাকে। যেমন:

  • Web Hosting (Yearly)
  • Hosting + Free Domain
  • Reseller Hosting
  • Windows Hosting
  • VPS Hosting
  • Dedicated Servers
  • Cloud Hosting

হোস্টিং ছাড়াও আরও কি কি সেবা প্রদান করে এই কোম্পানি:

আইআইটি হোস্ট কাস্টমারদের চাহিদার কথা মাথায় রেখে, হোস্টিং সার্ভিসের পাশাপাশি কাস্টমারদের বিজনেস বৃদ্ধি করার জন্য আরও বিভিন্ন সেবা প্রদান করে। যেমন:

  • Domains Registration
  • Domains Transfer to Us
  • Website Builder
  • Web Design
  • Email Marketing
  • Search Advertising

আইআইটি এর বৈশিষ্টগুলো দেখে যদি মনে হয় এই কোম্পানির ডোমেইন হোস্টিং সার্ভিস আপনার জন্য বেস্ট হবে। তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন কেন আইআইটি হোস্ট আপনার জন্য সেরা মনে হচ্ছে? তাদের সবগুলো  সার্ভিস ও  প্রাইসিং টেবিল দেখার জন্য এখানে iITHost ভিজিট করুন। 

Cyberdeveloperbd:

সেরা ওয়েব হোস্টিং সংস্থা নির্বাচন করা একটি কঠিন কাজ। 

  • তারা কতটা বিশ্বস্ত? 
  • তাদের দাম নির্ভরযোগ্য? 
  • আপটাইম কি যথেষ্ট ভাল? 
  • এটি দ্রুত হোস্টিং গতি? 
  • টাকা ফেরত গ্যারান্টি আছে? 

যাই হোক না কেন, সাইবার ডেভলপার বিডি ২০১২ সাল থেকে একটি ওয়েব হোস্টিং পরিষেবা প্রদানকারী। এই দীর্ঘ সময়ের মধ্যে ২ হাজারেরও বেশি গ্রাহক তাদের ডোমেন হোস্টিং পরিষেবাটি বিশ্বস্ততার সাথে ব্যবহার করছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের নিজস্ব খাঁটি এসএসডি ওয়েব হোস্টিং সার্ভার রয়েছে। এসএসডি ওয়েব হোস্টিং সাধারণ এইচডিডি ওয়েব হোস্টিংয়ের চেয়ে 10x দ্রুত।

সুতরাং আপনার ওয়েবসাইট অন্যান্য হোস্টিং সংস্থাগুলির তুলনায় 10x দ্রুত হবে। তাদের লাইটস্পিড প্রযুক্তিটি অ্যাপাচি-এর একটি ড্রপ-ইন প্রতিস্থাপন এবং সমস্ত ওয়েবসাইট প্ল্যাটফর্মের সাথে 100% সামঞ্জস্যপূর্ণ। তার মানে অ্যাপাচি এর অধীনে কাজ করে এমন কিছু লাইটস্পিড ওয়েবসভারের অধীনেও কাজ করবে।

এটি সাধারণ অ্যাপাচি হোস্টিং সার্ভারের চেয়ে 10x দ্রুত।

তারা তাদের গ্রাহকদের 99.99% আপটাইম গ্যারান্টি দিয়ে থাকে। তারা যদি তাদের গ্যারান্টিযুক্ত আপটাইম সরবরাহ করতে ব্যর্থ হয়ে থাকে, তবে তারা আপনাকে সেই মাসে টাকা ফেরত দেবে। তাদের আপটাইম গ্যারান্টি এসএলএ নীতিগুলির জন্য তাদের শর্তাদি এবং পরিষেবাগুলি একটু দেখবেন। ১ম বার হোস্টিং ক্রয়ের জন্য আপনি ৩০ দিনের মানি-ফেরতের গ্যারান্টি পাবেন। আপনি যদি তাদের পরিষেবা পছন্দ না করেন, তবে আপনি আপনার পুরো অর্থ ফেরত পাবেন। 

তারা আপনার হোস্টিংয়ের জন্য একটি সিপ্যানেল নিয়ন্ত্রণ প্যানেল সরবরাহ করেন। তাদের হোস্টিং সার্ভারটি ওয়ার্ডপ্রেসের জন্য সম্পূর্ণ সুসংগত এবং অপটিমাইজ করা। সুতরাং আপনি যদি ওয়ার্ডপ্রেস হোস্টিং খুঁজছেন, আপনার প্রথম পছন্দটি সাইবার  ডেভলপার বিডি হওয়া উচিত। তাদের 24/7 গ্রাহক সমর্থন আপনাকে একটি দুর্দান্ত অভিজ্ঞতা দেয়।

এখানে আপনার জন্য ফোন সমর্থন, লাইভ চ্যাট সমর্থন, ইমেল সমর্থন, এবং টিকিট সমর্থন উপলব্ধ রয়েছে ৭দিনের মধ্যে এবং স্পষ্টতই বাংলা ভাষার সমর্থন দেয়। সুতরাং এই দৃষ্টিকোণ থেকে, তারা বাংলাদেশের শীর্ষ ওয়েব হোস্টিং সংস্থা।

সাইবার ডেভলপার বিডি এর  সবগুলো সার্ভিস প্রাইসিং টেবিল দেখতে এখানে Cyberdeveloperbd ভিজিট করুন

Hostseba: বাংলাদেশের সেরা এসএসডি ওয়েব হোস্টিং সংস্থা –

হোস্ট সেবা বাংলাদেশের সেরা ওয়েব হোস্টিং সংস্থা। এটি একমাত্র বাংলাদেশী ওয়েব হোস্টিং সংস্থা যা উচ্চ মানের মানের ডোমেইন হোস্টিং পরিষেবাদির সাথে স্বল্প মূল্যের এসএসডি হোস্টিং সরবরাহ করে। তারা সস্তা ডোমেন নিবন্ধকরণ পরিষেবাও সরবরাহ করে। তাদের ডেটাসেন্টার মার্কিন যুক্তরাষ্ট্র এবং ঢাকায় অবস্থিত। তাদের কাছে প্রতিদিনের ব্যাকআপের 99.9% গ্যারান্টিযুক্ত সার্ভার রয়েছে। তারা বাংলাদেশে সিপ্যানেল, প্লেস্ক এবং ডিরেক্টডমিন ওয়েব হোস্টিং সরবরাহ করেন। 

তাদের কাছে একটি বিডিআইএক্স ওয়েব হোস্টিং পরিষেবা রয়েছে। তাদের পরিষেবা ব্যবহার করে আপনি 24×7 প্রাপ্যতা এবং প্রশিক্ষিত এজেন্টদের গুণমান সমর্থন পাবেন। তাদের মেধাবী সহায়তা দল আপনাকে বাংলা এবং ইংরাজীতে সহায়তা দেবে।

যে কোনও ব্যবসা বা ব্যক্তিগত ওয়েবসাইটের জন্য সেরা ওয়েব হোস্টিং এবং সস্তা ডোমেন নিবন্ধকরণ পরিষেবা পেতে শীর্ষ পছন্দটি হোস্ট সেবা হবে। তারা এসএসডি শেয়ার্ড হোস্টিং, উইন্ডোজ শেয়ার্ড হোস্টিং, রিসেলার হোস্টিং, মাস্টার রিসেলার হোস্টিং, ভিপিএস হোস্টিং, ডেডিকেটেড সার্ভার এবং সস্তায় ডোমেন নিবন্ধকরণ পরিষেবা সরবরাহ করে। 

হোস্টসেবা বাংলাদেশে সস্তা দামের ওয়েব হোস্টিং সরবরাহ করে।

তাদের একাধিক পেমেন্ট সিস্টেম গুলোর মধ্যে রয়েছে বিকাশ, রকেট, ডিবিবিএল নেক্সাস, ব্যাংক স্থানান্তর, পেপাল, ভিসা এবং মাস্টার কার্ড ইত্যাদি। পেমেন্ট সম্পন্ন হওয়ার সাথে সাথে আপনার সার্ভিস ডিঅ্যাক্টিভেট হয়ে যায়। আপনার যদি হোস্টসেবা এর সার্ভিস বেস্ট মনে হয়ে থাকে,  তাহলে কেন এদের সার্ভিস আপনার ভাল মনে হয়েছে? তা আমাদের কমেন্টসের মাধ্যমে জানাবেন। হোস্টসেবা কোম্পানির সবগুলো  সার্ভিস ও প্রাইসিং টেবিল দেখতে এখানে Hostseba ভিজিট করুন।

আশাকরি, বাংলাদেশের বেস্ট ডোমেইন ও হোস্টিং কোম্পানি সম্পর্কে আপনাদের বুঝাতে পেরেছি। আপনাদের কিছু প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক।

ডোমেইন হচ্ছে মূলত একটি ওয়েবসাইটের নাম। ডোমেইন এর সাথে বিভিন্ন এক্সটেনশন ব্যবহার করা হয়। যেমন – ডটকম, ডটনেট, ডট ইনফো ইত্যাদি। কোম্পানির প্রয়োজন অনুসারে অনলাইনে ব্যবসা করার জন্য এই ডোমেইন নেইম ব্যবহার করা হয়ে থাকে।

হোস্টিং হলো এক ধরনের একটি মেমোরি কার্ড। আপনার ওয়েবসাইটের তথ্য গুলো সংরক্ষন করার জন্য হোস্টিং ব্যবহার করা হয়। হোস্টিং এর মধ্যে নির্দিষ্ট পরিমাণ একটি জায়গা থাকে। উক্ত জায়গার মধ্যে আপনার ওয়েবসাইটের তথ্য গুলো জমা থাকে। আপনার ওয়েবসাইটের ভিজিটর যেন আপনার ডেটা গুলোতে যে কোন সময় ভিজিট করতে পারেন। তা সহজ করার জন্য একটি হোস্টিং ওয়েবসাইটের জন্য গুরুত্বপূর্ণ।

ডোমেইন হচ্ছে একটি ওয়েবসাইটের নাম। যেমন বিডি ব্লগ ডট কম হচ্ছে একটি ওয়েবসাইটের নাম। এখানে আমরা ডটকম এক্সটেনশন ব্যবহার করেছি।  আর হোস্টিং হচ্ছে ওয়েবসাইটের তথ্য গুলো জমা রাখার জন্য একটি নির্দিষ্ট সাইটের মেমোরি কার্ড। হোস্টিং এর পরিমাণ আপনি কমাতে পারেন অথবা বৃদ্ধি করতে পারবেন। 

বাংলাদেশের সেরা ডোমেইন হোস্টিং কোম্পানি সম্পর্কে শেষ কথা:

আমি খুব শীঘ্রই বিদেশি কয়েকটি বেস্ট ডোমেইন হোস্টিং কোম্পানি নিয়ে আপনাদের জানাবো৷ এবং বাংলাদেশের Domain Hosting কোম্পানি সম্পর্কে আরও বেশি তথ্য অনুসন্ধান করে আপনাদের সাথে শেয়ার করবো। এখানে আমি যদিও কয়েকটা কোম্পানি সম্পর্কে বলেছি। কিন্তু এর পরের পোস্টে আমি সিরিয়াল অনুসারে কয়েকটি কোম্পানি সম্পর্কে আপনাদের ধারণা দেওয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

Advertisement

বাক্সে আপনার মতামত লিখে জানান